বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭
২৮ °সে

সুর পাল্টে ফেলেছেন অমিত শাহ

সুর পাল্টে ফেলেছেন অমিত শাহ
অমিত শাহ। ছবি: সংগৃহীত

ব্যাপক সমালোচনার মুখে হিন্দি দিবসে করা টুইটের বক্তব্য থেকে সরে এলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বুধবার সুর পাল্টে তিনি বলেন, তিনি কখনই অন্য আঞ্চলিক ভাষার উপরে হিন্দিকে চাপিয়ে দেওয়ার কথা বলেননি। যদি কিছু মানুষ এই নিয়ে রাজনীতি করতে চান, সেটা তাদের ব্যাপার।

গত শনিবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী এক টুইট বার্তায় বলেন, ‘ভারত বহু ভাষাভাষীর একটি দেশ এবং প্রতিটি ভাষারই নিজস্ব গুরুত্ব রয়েছে। কিন্তু বিশ্বব্যাপী পরিচিতির জন্যে একটি অভিন্ন ভাষার প্রয়োজন, যা বিশ্বের কাছে ভারতের পরিচয় হয়ে উঠবে। আজ যদি এমন একটিও ভাষা থাকে যা জাতিকে ঐক্যবদ্ধ করার ক্ষমতা রাখে, তবে তা হল হিন্দি ভাষা। এই ভাষাটি ভারতের সর্বাধিক কথ্য এবং সহজবোধ্য ভাষা।’

ঐ দিনটিকে হিন্দি দিবস হিসেবে ঘোষণা করেছিল ভারত সরকার। পশ্চিমবঙ্গ ও কর্ণাটকসহ পুরো ভারতেই স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও কড়া সমালোচনা হয় অমিতের টুইটের।

সোমবার বাংলার মর্যাদা ও অধিকার রক্ষায় সর্বস্তরের জনগণকে এক হওয়ার আহবান জানিয়ে ফেসবুকে পোস্ট দেন পশ্চিমবঙ্গের ৫০ জন বুদ্ধিজীবী। দক্ষিণ ভারতের অনেক রাজনীতিকও সরকারের 'এক দেশ, এক ভাষা' নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানান। তারা এই পরিকল্পনাকে 'হিন্দি আগ্রাসন' বলে মন্তব্য করেন।

সারা দেশে ব্যাপক সমালোচনা ও প্রতিবাদের মুখে অবশেষে বুধবার নিজের টুইটের বিষয়ে মুখ খোলেন অমিত শাহ।

এনডিটিভি

ইত্তেফাক/মিশু

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত