ঢাকা সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬
২৬ °সে


জাতিসংঘে পাকিস্তান নিচু হবে, ভারত উঁচুতে উড়বে: ভারতীয় রাষ্ট্রদূত

জাতিসংঘে পাকিস্তান নিচু হবে, ভারত উঁচুতে উড়বে: ভারতীয় রাষ্ট্রদূত
রাষ্ট্রদূত সাঈদ আকবরউদ্দিন। ফাইল ছবি

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে কাশ্মীর ইস্যুতে পাকিস্তান নিচু হলেও ভারত উঁচুতেই উড়বে। আগামী সপ্তাহে নিউইয়র্কে অনুষ্ঠেয় জাতিসংঘ অধিবেশনের আগে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেছেন ভারতের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত সাঈদ আকবরউদ্দিন।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান আগেই জানিয়ে রেখেছেন, তিনি আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীরিদের বর্তমান পরিস্থিতি ও তাদের অধিকার বিষয়ে নিজের দাবিসমূহ জোরালোভাবে উত্থাপন করবেন। পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কুরেশীও এ ব্যাপারে নিশ্চয়তা দিয়েছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একইদিনে পরিষদে বক্তব্য রাখবেন।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে সাঈদ আকবরউদ্দিনকে প্রশ্ন করা হয়, পাকিস্তান যদি নিউইয়র্ক অধিবেশনে কাশ্মীর ইস্যু তোলে, তবে ভারত কীভাবে তা মোকাবেলা করবে। জবাবে তিনি বলেন, প্রতিটি দেশই ভেবে রাখে বিশ্বমঞ্চে সে নিজেকে কীভাবে তুলে ধরবে। হয়তো কেউ কেউ নিচু হবে। সে ক্ষেত্রে আমাদের প্রতিক্রিয়া হলো আমরা উঁচুতেই উড়ব। ওরা নিচু হতে পারে। ভারত নিজেদের অবস্থান থেকে একচুলও নড়বে না জানিয়ে তিনি আরও বলেন, আমরা আত্মবিশ্বাসী যে আমরা উঁচুতে উড়ব। আমি আপনাদের উদাহরণ দিতে পারি, কীভাবে আমরা নিচু হব না। এরপর দুদেশের লক্ষ্যের পার্থক্যের দিকে ইঙ্গিত করে সাঈদ জানান, জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম এই অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লক্ষ্য ও অগ্রাধিকার থাকবে ভারত ও বিশ্বের উন্নয়ন বিষয়ক আলোচনায়। তিনি এসময় বিভিন্ন বহুমুখী, বহুপাক্ষিক ও দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দেবেন।

অন্যদিকে পাকিস্তানের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ওরা কী করবে, সেটা তাদের ব্যাপার। ওরা জঙ্গিবাদকে প্রাধান্য দিয়েছে। এবার হয়তো ওরা ঘৃণার ভাষণকে প্রাধান্য দিবে। সেটা তাদের ব্যাপার, তারা যা চাইবে। বিষ উগরে দেয়াটা বেশিদিন কাজ করে না।

আরও পড়ুন: ‘আল্লাহর ওয়াস্তে আমার ইজ্জত খাইয়েন না’

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল ঘোষণা করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নিয়ে পুরো রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পদক্ষেপ নেয় ভারত সরকার। তারপর থেকেই ভারত-পাকিস্তান সম্পর্কের অবনতি হতে থাকে। ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পথে হেঁটেছে পাকিস্তান সরকার। এরই অংশ হিসেবে পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে নিজেদের দেশ থেকে ফেরত পাঠিয়ে দেয় তারা।

এদিকে কাশ্মীর ইস্যুকে নিজেদের অভ্যন্তরীণ বিষয় বলে দাবি করলেও পাকিস্তান বারবার আন্তর্জাতিক অঙ্গনে এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কোণঠাসা করার চেষ্টা করে ভারতকে। অপরদিকে ভারতও পাকিস্তানকে ভারত-বিরোধী মন-মানসিকতা পরিহার করার কথা বলে সতর্ক করে দিয়েছে।

এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া

ইত্তেফাক/মিশু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন