বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘ইরানের সঙ্গে যুদ্ধে জড়ালে ধ্বংস হয়ে যাবে সৌদি’

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩৪

ইরানের সঙ্গে যুদ্ধে জড়ালে সৌদি আরব ও আবুধাবি ধ্বংস হয়ে যাবে বলে হুশিয়ারি দিয়েছেন হিজবুল্লাহ নেতা সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ। শুক্রবার রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে এ হুশিয়ারি উচ্চারণ করেন তিনি।

হাসান নাসরুল্লাহ বলেন, ‘হুতিদের একটি হামলায় সৌদি তেল স্থাপনার যে বিশাল ক্ষতি হয়েছে তা থেকে একথা অনুমান করা যায় যে, ইরান হামলা শুরু করলে পরিস্থিতি কতো ভয়াবহ আকার ধারণ করবে।’

সম্প্রতি সৌদি আরবের রাষ্ট্রনিয়ন্ত্রিত আরামকোর দুটি তেলক্ষেত্রে ড্রোন হামলার ঘটনা ঘটে। এতে আগুন ধরে যায় তেলক্ষেত্রে। আবকাইক ও খুরাইস প্রদেশে অবস্থিত তেলক্ষেত্র দুইটি। হামলার দায় স্বীকার করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করছেন, ইরান থেকে এই হামলা করা হয়েছে। 

আরো পড়ুন: আল্লাহর ওয়াস্তে আমার ইজ্জত খাইয়েন না: যুবলীগ নেতা 

এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সৌদি আরবের তেল স্থাপনায় হামলার জবাব দিতে যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে। এরই ধারাবাহিকতায় সৌদিতে সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া সংযুক্ত আরব আমিরাতেও সেনা মোতায়েন করবে মার্কিন প্রশাসন। তবে দেশ দুইটিতে কতজন সেনা মোতায়েন করা হচ্ছে তা উল্লেখ করা হয়নি।

এমন পরিস্থিতিতে হিজবুল্লাহ মহাসচিব বলেন, দুর্ভিক্ষে আক্রান্ত ইয়েমেনের যেসব নারী ও শিশু সৌদি আগ্রাসনে নিহত হয়েছে আমরা তাদের প্রতি সংহতি প্রকাশ করছি। 

তিনি বলেন, যারা আজ সৌদি তেল স্থাপনায় হামলার বিরুদ্ধে প্রতিবাদের ঝড় তুলেছে তারা ইয়েমেনের নারী ও শিশু হত্যার সময় কেন নীরব থাকে তা বিশ্ববাসী জানতে চায়।

সৌদি আরবের প্রতি ইঙ্গিত করে হিজবুল্লাহর এই নেতা বলেন, যারা ইয়েমেনের নিরপরাধ মানুষ হত্যার ব্যাপারে নীরব থাকে, তেল স্থাপনায় হামলার ব্যাপারে তাদের সরব হয়ে ওঠায় বোঝা যায়, তাদের কাছে রক্তের চেয়ে তেলের দাম বেশি।

ইত্তেফাক/জেডএইচ