ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
৩৫ °সে


তালেবান আস্তানায় অভিযানে নিহত ২২ জঙ্গি, বাংলাদেশিসহ গ্রেফতার ১৪

তালেবান আস্তানায় অভিযানে নিহত ২২ জঙ্গি, বাংলাদেশিসহ গ্রেফতার ১৪
হামলায় ক্ষতিগ্রস্ত একটি গাড়ি। ছবি-সংগৃহীত

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে তালেবানের একটি গোপন আস্তানায় রবিবার রাতে সাঁড়াশি অভিযান চালিয়েছে আফগান নিরাপত্তা বাহিনী। এসময় দুই পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলিতে ২২ তালেবান জঙ্গি নিহত হয়েছেন।

এছাড়া তালেবানের ১৪ জন সদস্যকে গ্রেফতার করে নিরাপত্তা বাহিনী। গ্রেফতারকৃতদের মধ্যে পাঁচ পাকিস্তানিসহ একজন বাংলাদেশিও রয়েছেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে সোমবার খবরটি প্রকাশ করেছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয়, তালেবানের ঐ আস্তানাটিতে অনেকদিন ধরেই বিদেশী জঙ্গিদের প্রশিক্ষণ দেয়া হয়ে আসছিলো। নিরাপত্তা বাহিনীর এই অভিযানে ২২ জন তালেবান জঙ্গি নিহত হয়েছে এবং ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে ৫ জন পাকিস্তানি ও ১ জন বাংলাদেশীও আছেন।'

আফগানিস্তান নিরাপত্তা বাহিনীসূত্রে জানা যায়, আস্তানাটিতে মূলত আত্মঘাতী বোমা হামলার জন্য সৈন্যদের প্রস্তুত করা হতো।

সাঁড়াশি অভিযান চলাকালে ঘটনাস্থলের কাছেই একটি বিয়ের অনুষ্ঠান চলছিল। দু'পক্ষে ব্যাপক গোলাগুলি শুরু হলে বিয়েবাড়িতে উপস্থিত অন্তত ৩৫ জন নিহত ও ১৩ জন আহত হয়। হতাহতদের সকলেই সাধারণ নাগরিক ছিলেন। নিহতদের মধ্যে কয়েকজন নারী ও শিশুও ছি্লেন। হেলমান্দের দুজন প্রাদেশিক কর্মকর্তা ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

আরও পড়ুন : সব অপরাধীর বিরুদ্ধে ব্যবস্থা, বাদ যাবেন না এমপিরাও : স্বরাষ্ট্রমন্ত্রী

হেলমান্দের প্রাদেশিক কাউন্সিল সদস্য আতাউল্লাহ আফগান জানান, খাকসার অঞ্চলের মূসা কালা জেলায় নিরাপত্তা বাহিনীর অভিযানকালে কাছাকাছিই একটি বিয়ের অনুষ্ঠান চলছিলো। দু'পক্ষের সংঘর্ষে এসময় সাধারণ নাগরিকেরা আক্রান্ত হন। এতে অন্তত ৩৫ জন মারা গেছেন। আহত হয়েছেন অন্তত আরও ১৩ জন।

আবদুল মজিদ আখুন্দজাদা নামে আরেকজন প্রাদেশিক কাউন্সিল সদস্য বলেন, ‘হামলায় অন্তত ৪০ জন সাধারণ নাগরিক মারা গেছেন।’

এ ব্যাপারে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, সাধারণ নাগরিক হতাহতের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

ইত্তেফাক/মিশু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন