ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬
২৭ °সে


মিশরে বিক্ষোভ বরদাস্ত করা হবে না!

মিশরে বিক্ষোভ বরদাস্ত করা হবে না!
মিশরের প্রধানমন্ত্রী মোস্তফা কামাল মাদবুলি। ছবিঃ সংগৃহীত।

মিশরের সরকার সেদেশে কোন ধরনের বিক্ষোভ সহ্য করবে না বলে জনগণকে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মোস্তফা কামাল মাদবুলি। মঙ্গলবার তিনি বলেছেন, তার সরকার বিক্ষোভকারীদের দেশে ‘বিশৃংখলা’ ছড়ানোর সুযোগ দেবে না। গত মাসে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির বিরুদ্ধে ছোট পরিসরে বিক্ষোভ হওয়ার জেরে তিনি এমন মন্তব্য করেন। খবর এএফপি’র।

স্পেনে নির্বাসিত এক মিশরীয় ব্যবসায়ী দেশের ব্যাপক দুর্নীতির ব্যাপারে প্রেসিডেন্ট ও সামরিক বাহিনীকে অভিযুক্ত করার পর গত মাসে অস্বাভাবিকভাবে একটি বিক্ষোভ ছড়িয়ে পড়ে। মিশরে বিক্ষোভ-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও তারা এ বিক্ষোভ প্রদর্শন করে। সেসময় বিভিন্ন বিক্ষোভ-সমাবেশে প্রসিডেন্ট সিসিকে দ্রুত ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর দাবি তোলেন বিক্ষোভকারীরা।

মঙ্গলবার পার্লামেন্টে দেয়া এক ভাষণে প্রধানমন্ত্রী মোস্তফা মাদবুলি ওই বিক্ষোভের ব্যাপারে এই প্রথম তার আনুষ্ঠানিক প্রতিক্রিয়া ব্যক্ত করেন। ভাষণে তিনি বিক্ষোভের কড়া নিন্দা জানান। মিশরে পরিকল্পিতভাবে ‘বিশৃংখলা’ সৃষ্টির ক্ষেত্রে এ বিক্ষোভকে বিদেশী ষড়যন্ত্রের অংশ হিসেবে অভিহিত করেন তিনি। একইসঙ্গে ভবিষ্যতে বড় ধরনের কোন বিরোধিতার ভয়াবহ পরিণতির ব্যাপারেও তিনি হুশিয়ার করে দেন জনগণকে।

আরও পড়ুনঃ বুয়েট চাইলে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করতে পারে: প্রধানমন্ত্রী

মাদবুলি বলেন, মিশরের জনগণ তাদের দেশে ফের বিশৃংখলাপূর্ণ পরিস্থিতি মেনে নেবে না। তিনি পরোক্ষভাবে ২০১১ সালের আন্দোলনের কথা উল্লেখ করেন। ওই আন্দোলনে দীর্ঘ দিনের স্বৈরশাসক হোসনি মোবারক ক্ষমতাচ্যুত হন। সাম্প্রতিক বিক্ষোভের ঘটনায় মিশর সরকার গত তিন সপ্তাহে প্রায় তিন হাজার লোককে আটক করেছে। এদের মধ্যে বিশিষ্ট শিক্ষাবিদ, মানবাধিকার কর্মী ও আইনজীবী রয়েছেন।

ইত্তেফাক/এসএইচএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন