ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬
২৭ °সে


সিরিয়ার উত্তরাঞ্চলে ‘শীঘ্রই’ অভিযান শুরু করবে তুরষ্ক

সিরিয়ার উত্তরাঞ্চলে ‘শীঘ্রই’ অভিযান শুরু করবে তুরষ্ক
ছবি: সংগৃহীত

সিরিয়ার উত্তরাঞ্চলে ‘শীঘ্রই’ অভিযান শুরু করতে যাচ্ছে তুরষ্ক। মঙ্গলবার এই ঘোষণা দিয়েছে তুরষ্কের সরকার। ইস্তাম্বুল ইতিমধ্যে বেশ কিছু সাঁজোয়া যান পাঠিয়েছে সিরিয়া সীমান্তে। এছাড়া তুরস্কের সানলিউরফা প্রদেশের আক্কাকালি শহরে সামরিক বাহিনীর বিশাল গাড়িবহর দেখা গেছে। খবর এএফপির।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জোর দিয়ে বলেছেন, সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার করে নিলেও যুক্তরাষ্ট্র তার কুর্দি মিত্রদের পরিত্যাগ করেনি। কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) এর পক্ষ থেকে দাবি করা হয়, তুর্কি বাহিনী সীমান্ত বরাবর হামলা চালাচ্ছে।

প্রধান সীমান্ত শহর রাস আল-আইনের কথা উল্লেখ করে মঙ্গলবার রাতে এক টুইটার বার্তায় এসডিএফ জানিয়েছে, 'তুর্কি বাহিনী তুরস্ক সীমান্তের সারিকানিয়ায় আমাদের বিভিন্ন অবস্থানের দিকে লক্ষ্য করে গোলা বর্ষণ করছে।'

যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, যুক্তরাষ্ট্র সোমবার যে স্থান থেকে তাদের সৈন্য প্রত্যাহার করে নেয় সে স্থানে এ হামলা চালানো হয়। এ বিষয়ে এসডিএফ জানিয়েছে, 'সেখানে এ হামলায় আমাদের কোন সৈন্য আহত হয়নি। আমাদের পক্ষ থেকে এই উস্কানিমূলক হামলার কোন জবাব দেয়া হয়নি। আমরা এ অঞ্চলের জনগণের নিরাপত্তা রক্ষায় প্রস্তুত রয়েছি।'

আরও পড়ুনঃ নিউইয়র্ক ও ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এ আগে রবিবার আকস্মিকভাবে সিরিয়ার উত্তরাঞ্চলীয় সীমান্ত থেকে নিজেদের ৫০ থেকে একশো জন সৈন্য প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইত্তেফাক/এসএইচএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন