কানাডায় হুয়াওয়ে কর্মকর্তা ওয়ানঝৌ’র জামিন

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৮, ১৫:৪৭ | অনলাইন সংস্করণ

  কানাডা প্রতিনিধি

কানাডায় আটক হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝৌকে জামিন দিয়েছেন ভ্যাঙ্কুভারের একটি আদালত। ছবি: কানাডা প্রতিনিধি।

জামিন পেয়েছেন কানাডায় আটক হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝৌ। আজ মঙ্গলবার ভ্যাঙ্কুভারের একটি আদালত তাকে জামিন দেন। তবে ২৪ ঘণ্টা তাকে নজরদারিতে থাকতে হবে বলে জানিয়েছে আদালত।

আদালত জামিন দেয়ার ঘোষণা জানালে হাততালি দিয়ে স্বাগত জানান উপস্থিত সবাই। কান্নায় ভেঙে পড়েন ওয়ানঝৌ। তার আইনজীবী ডেভিড মার্টিনকে জড়িয়ে ধরেন তিনি।

ডেভিড মারটিন কানাডার সংবাদমাধ্যম সিপি-টোয়েন্টিফোরকে জানান, জামিন পেলেও নজরদারিতে থাকবেন ওয়ানঝৌ। তার চলাচলের ওপরও থাকছে নিষেধাজ্ঞা। মামলা সম্পন্ন হতে যদি দীর্ঘ সময় লাগে তবে এ সময়ে মেং ব্রিটিশ কলম্বিয়ার বিজনেস স্কুলে পিএইচডি করতে চান বলে জানিয়েছেন ওয়ানঝৌ।

আরও পড়ুনঃ বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানিয়ে আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণা শুরু

৪৬ বছর বয়সী ওয়ানঝৌ বলেন, ‘গত ২৫ বছর ধরে আমি নিরলসভাবে কাজ করছি। আমাকে যদি জামিন দেওয়া হয় তবে আমি স্বামী আর কন্যার সাথে এর পরের সময়টা কাটাতে চাই। ব্যস্ততার জন্য আমি অনেক বছর কোন উপন্যাস পড়তে পারিনি।’

চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে-এর প্রধান অর্থ কর্মকর্তা এবং হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে মেং ওয়ানঝৌ’কে গত ১ ডিসেম্বর আটক করে কানাডা। হংকং থেকে কানাডা হয়ে মেক্সিকো যাওয়ার পথে ভ্যাঙ্কুভার বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তার গ্রেপ্তারে ইতোমধ্যে তীব্র প্রতিবাদ জানিয়েছে চীন।

ইত্তেফাক/টিএস