মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সৌদি-ইরান উত্তেজনা কমাতে ইরান পৌঁছেছেন ইমরান

আপডেট : ১৩ অক্টোবর ২০১৯, ১৮:১২

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান রবিবার ইরানে পৌঁছেছেন। সৌদি আরবের সাথে ইরানের চলমান উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের অনুরোধে এ সফরে গিয়েছেন। চলতি বছর ইরানে এটি ইমরানের দ্বিতীয় সফর।  
 

ইরানের রাজধানী তেহরানে পোঁছার পর দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে এক বৈঠকে মিলিত হন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তবে বৈঠকে কী বিষয়ে আলোচনা হয়েছে সে সম্পর্কে কেউই আনুষ্ঠানিক বিবৃতি দেননি।

পাক প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এর আগে বলা হয়েছে, উপসাগরীয় অঞ্চলে শান্তি ও নিরাপত্তা জোরদারের অংশ হিসেবে ইমরান খান এ সফর করছেন। সফরকালে তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনি এবং প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করবেন। তবে এই ইস্যুতে আলোচনার জন্য এখনই সৌদি আরবে যাচ্ছেন না পাক প্রধানমন্ত্রী। ইরানের দুই শীর্ষ নেতার সঙ্গে বৈঠকের পর তেহরান থেকে রবিবারই দেশে ফিরবেন তিনি।

এখনই সৌদি সফর না করার কারণ হিসেবে ইমরানের দপ্তর জানিয়েছে, সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সৌদি আরব সফর করবেন। সে লক্ষ্যে পুতিনকে নিয়েই রিয়াদ ব্যস্ত থাকবে। তাই এ মুহূর্তে সৌদি আরবে যাচ্ছেন না ইমরান খান। তবে আগামী সপ্তাহে পাক প্রধানমন্ত্রী সৌদি সফরে যেতে পারেন।  

আরও পড়ুনঃ পদোন্নতি পেলেন পুলিশের ৫৮ এএসপি
 
উল্লেখ্য, তেল-বাণিজ্য নিয়ে উপসাগরীয় অঞ্চলের দুই দেশের মধ্যে টান টান উত্তেজনা চলছে। গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটে। এ ঘটনার জন্য ইরানকে দায়ী করে আসছে সৌদি আরব। এর পর থেকে দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করে। এমন পরিস্থিতিতে ইরান ও সৌদি আরবের মধ্যে চলা উত্তেজনা প্রশমনে মধ্যস্থতা করার ঘোষণা দেন ইমরান খান।

ইত্তেফাক/এসইউ/এসএইচএম