মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মোদি-শি বৈঠকে দুই সাংবাদিক গ্রেফতার

আপডেট : ১৩ অক্টোবর ২০১৯, ২০:০৬

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের মধ্যকার দ্বিপাক্ষিক বৈঠক কাভার করতে এসে তিব্বতি দুই সাংবাদিক গ্রেফতার হয়েছেন। গ্রেফতার হওয়া সাংবাদিকদের নাম সিয়াল্টসেন চোয়েদাক ও পেমা গুঁদুক বলে জানা গেছে। খবর ভয়েস অব আমেরিকার।

শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে অনানুষ্ঠানিক একটি বৈঠকে বসার জন্য ভারত সফরে আসেন চীনের প্রেসিডেন্ট শি জিংপিং। ওইদিনই তাদের সে বৈঠক কাভার করতে চেন্নাই বিমানবন্দরে পা রাখেন সিয়াল্টসেন চোয়েদাক। ভারতীয় পুলিশ ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা তাকে সেখান থেকেই গ্রেফতার করেন। তিনি আন্তর্জাতিক সংবাদসংস্থা ভয়েস অব আমেরিকায় তিব্বতিয়ান প্রতিনিধি হিসেবে বৈঠকটি ধারণ করতে এসেছিলেন।

এছাড়া বৈঠক শুরুর আগমূহুর্তে পেমা গুঁদুক নামে আরেকজন সাংবাদিককে গ্রেফতার করে ভারতীয় গোয়েন্দা সংস্থা। তিনি 'রেডিও ফ্রি এশিয়া' নামক সংবাদসংস্থায় তিব্বতিয়ান প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ভয়েস অব আমেরিকা এবং রেডিও ফ্রি এশিয়া উভয়ই যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংবাদসংস্থা।

আরও পড়ুনঃ সরু জলপথে সবচেয়ে বড় ক্রুজ হিসেবে ব্রিমারের রেকর্ড

সিয়াল্টসেন ও পেমাকে গ্রেফতারের স্পষ্ট কোনও কারণ গোয়েন্দা সংস্থা বা পুলিশ কেউই জানায় নি। তবে উভয়েই ফ্রিল্যান্সার হিসেবে নিজেদের দায়িত্ব পালন করতে ভারত এসেছিলেন।

পুলিশ জানিয়েছে, গ্রেফতারের পর ওই সাংবাদিকদের ৪০ ঘন্টা পর্যন্ত চেন্নাই রেলওয়ে স্টেশনে আটকে রাখা হয়েছিল। পরবর্তীতে তাদের একটি থানায় নিয়ে যায় পুলিশ। রবিবার বিকেলে সাংবাদিক দুইজনকে ছেড়ে দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে তারা।

ইত্তেফাক/এসএইচএম