সিরিয়ায় পঞ্চম দিনে গড়ালো তুর্কি অভিযান, বাস্তুচ্যুত লক্ষাধিক মানুষ

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৯, ২০:২৩ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

ছবি: সংগৃহীত

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) এর বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযান পঞ্চম দিনের মত অব্যাহত রয়েছে। এর ফলে এখন পর্যন্ত লক্ষাধিক মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এদিকে এসডিএফ এক বিবৃতিতে বলেছে, তুরস্কের অভিযান অব্যাহত থাকলে তাদের হাতে আটক আইএস জঙ্গীদের পাহাড়ার বিষয়টিকে তারা গুরুত্ব দেবে না। খবর বিবিসির।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান রোববার সংবাদ মাধ্যমকে বলেন, 'তুরস্কের সেনাবাহিনী ও সিরিয়ান মিত্র বাহিনী ইতোমধ্যে রাস আল আইন শহরের নিয়ন্ত্রন নিয়ে নিয়েছে। তাছাড়া সেনাবহিনী ইতোমধ্যে সীমান্ত ঘেঁষা শহর তেল আবিয়াদ ঘিরে ফেলেছে। নিরাপদ অঞ্চল স্থাপনের জন্য সিরিয়া সীমান্তের অভ্যন্তরে ৩০-৩৫ কিমি এলাকা কুর্দি জঙ্গিদের হাত থেকে মুক্ত করা হবে।' অভিযানে এ পর্যন্ত ২ জন  তুর্কি সেনা ও ১৬ জন তুর্কি পন্থি সিরিয়ান বিদ্রোহী নিহত হয়েছে বলে নিশ্চিত করেছেন এরদোগান।

এদিকে জাতিসংঘ এক বিবৃতিতে জানিয়েছে, কুর্দি নিয়ন্ত্রণাধীন এলাকা থেকে এরই মধ্যে এক লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। তবে উত্তর-পূর্ব সিরিয়ার কুর্দি প্রশাসন বলছে বাস্তুচ্যুত হওয়া মানুষের সংখ্যা প্রায় ২ লাখের কাছাকাছি।

আরও পড়ুনঃ মা ইলিশ ধরায় ৩ জেলের কারাদণ্ড

সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সেনাবাহিনীর হামলার শিকার কুর্দিরা বলছে, এই অভিযান চলতে থাকলে ইসলামিক স্টেটের বন্দিদের পাহারা না দেয়ার ঘোষণা দিয়েছে।  রোববার এসডিএফ এর জ্যেষ্ঠ কর্মকর্তা রেদুর জেলিল এক বিবৃতিতে বলেন, আইএস বন্দিদের পাহারা দেয়া এখন আর আমাদের অগ্রাধিকার নয়। এই বন্দীদের আটক থাকা নিয়ে যারা চিন্তিত, তারাই এসে পাহারা দিক। আইএস বন্দিদের পাহারা দেয়ার বদলে এসডিএফ আমাদের শহর এবং জনগণ বাঁচানোর জন্য কাজ করবে। এসময় তুরস্কের অভিযান আইএসকে পুনরায় জোট বাধার সুযোগ করে দিচ্ছে বলে সতর্ক করেন জেলিল।
 
কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসের (এসডিএফ) হাতে বর্তমানে হাজার হাজার সন্দেহভাজন আইএস সদস্য বন্দি রয়েছে।

 

ইত্তেফাক/এসইউ/এসএইচএম