ঢাকা বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
২৩ °সে


কুর্দিপন্থী সন্দেহে আটক তুরষ্কের চার মেয়র

কুর্দিপন্থী সন্দেহে আটক তুরষ্কের চার মেয়র
ছবি: সংগৃহীত

তুরষ্কের প্রধান বিরোধী দলের চার মেয়রকে মঙ্গলবার আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। সন্ত্রাস দমন অভিযানের অংশ হিসেবে এই নেতাদের আটক করা হয়েছে বলে জানিয়েছে তারা। আটককৃত সবাই তুরষ্কের পিপলস ডেমোক্রেটিক পার্টির (এইচডিপি) সদস্য। এইচডিপির পক্ষ থেকে জানানো হয়েছে, তারা চারজন কুর্দি অধ্যুষিত তুরষ্কের দক্ষিণ পূর্বাঞ্চলীয় চারটি শহর হাকারি, ইউসেকোভা, ইরিকস ও নুসায়বিনের মেয়র।

তুরষ্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদুলু জানায়, অবৈধ কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি (পিকেকে)র সঙ্গে জড়িত সন্দেহে ওই মেয়রদের বন্দী করেছে নিরাপত্তা বাহিনী। সন্ত্রাস দমনের অংশ হিসেবে এ কাজ করা হয়েছে। জঙ্গি তৎপরতার ব্যাপারে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে। ১৯৮৪ সাল থেকে পিকেকে তুরস্কের বিরুদ্ধে রক্তক্ষয়ী বিদ্রোহ চালিয়ে আসছে। এদিকে সপ্তাহ খানেক আগে শুরু হওয়া সিরিয়ায় কুর্দি জঙ্গিদের বিরুদ্ধে তুরস্কের অভিযানের সমালোচনা করায় দেশজুড়ে অনেকের বিরুদ্ধেই ফৌজদারী মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার সরকারের সমালোচনার দায়ে ছয় মিউনিসিপ্যাল কর্মকর্তাকেও আটক করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

আরও পড়ুনঃ টুইটারে সিবালের তোপের মুখে মোদি

প্রেসিডেন্ট এরদোগানের সরকার বেশ আগ থেকেই পিপলস ডেমোক্রেটিক পার্টিকে নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির 'রাজনৈতিক ফ্রন্ট' হিসেবে উল্লেখ করে আসছে। সন্ত্রাস দমনের অযুহাতে প্রায় সময়ই নিজ দেশের এই রাজনৈতিক দলটির নেতা-কর্মীদের গ্রেফতার-আটকসহ নানাভাবে হয়রানি করেন সরকারপন্থী নিরাপত্তা বাহিনী।

ইত্তেফাক/এসএইচএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৪ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন