মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তুরষ্কের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ২১:২৯

তুরষ্কের বিরুদ্ধে মঙ্গলবার নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সিরীয় কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে আঙ্কারার ব্যাপক হামলা বন্ধের দাবি জানানোর পর এ নিষেধাজ্ঞা আরোপ করলো ডোনাল্ড ট্রাম্প সরকার। ওয়াশিংটনের অভিযোগ, তাদের ন্যাটো অংশীদার হয়েও তুরষ্ক তাদের দাবি না মেনে সিরিয়ায় হামলা চালিয়ে যাচ্ছে। এর মাধ্যমে তার বেসামরিক নাগরিকদের ঝুঁকির মুখে ঠেলছে এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের মুক্তির সুযোগ করে দিচ্ছে। খবর এএফপি’র।  

বিগত কয়েক বছরের মধ্যে এই প্রথমবারের মতো সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় বিভিন্ন এলাকা থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়ার কয়েক ঘণ্টা পর এ পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে ওই এলাকা থেকে মার্কিন সৈন্যরা সরে যাওয়ার পর কুর্দি যোদ্ধারা আত্মরক্ষার জন্য বেপরোয়া হয়ে উঠেছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন একটি দেশের বিরুদ্ধে বিশেষ পদক্ষেপ নিলেন যে দেশ আনুষ্ঠানিকভাবে মার্কিন মিত্র দেশ। আর তিনি এমন এক সময় এ পদক্ষেপ গ্রহণ করলেন যখন দেশে তার বিরুদ্ধে সমালোচনা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। ইসলামিক স্টেট গ্রুপের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা কুর্দিদের পরিত্যাগ করায় ট্রাম্পের পক্ষের আইনপ্রনেতারাও তাকে দোষারোপ করছেন।

নিষেধাজ্ঞার বিষয়ে এক বিবৃতিতে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘তুর্কি নেতারা এই ভয়ঙ্কর ও ধ্বংসাত্মক পথে চলা অব্যাহত রাখলে দেশটির অর্থনীতি দ্রুত পঙ্গু করে দিতে আমি সম্পূর্ণ প্রস্তুত রয়েছি। মার্কিন অর্থ বিভাগ জানায়, তারা তুরস্কের প্রতিরক্ষা, স্বরাষ্ট্র ও জ্বালানি মন্ত্রণালয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রে থাকা তাদের সব সম্পদ জব্দ করে নিয়েছে। ফলে এখন তাদের সাথে যুক্তরাষ্ট্রের লেনদেন একটি অপরাধ বলে বিবেচনা করা হবে।

আরও পড়ুনঃ মিয়ানমারকে ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছে বাংলাদেশ

এদিকে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানান, তিনি খুব শিগগিরই তুরষ্ক সফর করবেন। ট্রাম্প মঙ্গলবার এরদোগানকে টেলিফোন করেছিলেন। টেলিফোনে তুরষ্ককে অভিযান বন্ধের ব্যাপারে জোর দেন মার্কিন প্রেসিডেন্ট। এ সম্পর্কে হোয়াইট হাউসে পেন্স সাংবাদিকদের বলেন, 'মার্কিন প্রেসিডেন্ট আগ্রাসন বন্ধে তুরস্কের প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে দ্রুত অস্ত্রবিরতি কার্যকর করে সিরিয়ায় কুর্দি বাহিনীর সাথে আলোচনা শুরু করারও আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট।'

ইত্তেফাক/এসএইচএম