ঢাকা মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
২৩ °সে


সিরিয়ায় তুর্কি আগ্রাসন থামাতে তুরষ্কের পথে পেন্স ও পম্পেও

সিরিয়ায় তুর্কি আগ্রাসন থামাতে তুরষ্কের পথে পেন্স ও পম্পেও
মাইক পেন্স ও মাইক পম্পেও। ছবিঃ সংগৃহীত ।

সিরিয়ার উত্তরাঞ্চলে চলমান তুর্কি আগ্রাসন থামাতে বুধবার তুরষ্কের উদ্দেশ্যে ওয়াশিংটন ত্যাগ করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। অস্ত্রবিরতির ব্যাপারে তুরষ্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানকে রাজি করানোর প্রচেষ্টা চালাতে আঙ্কারায় যাচ্ছেন তারা। খবর এএফপি’র।

পম্পেও তার বিমানে থাকা সাংবাদিকদের বলেন, 'আমাদের মিশনের লক্ষ্য অস্ত্রবিরতি পালনের এবং এ সংকটের মধ্যস্থতা করার চেষ্টা চালানো।' পৃথক বিমানে যাত্রা করা পেন্স ও পম্পেও’র বৃহস্পতিবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানের সঙ্গে আলোচনা করার কথা রয়েছে। তবে এরদোগান বলেছেন, তিনি তাদের সঙ্গে দেখা করবেন না।

তুরষ্কের এ অভিযান অব্যাহত থাকবে বলেও এরদোগান অঙ্গিকার করেছেন। সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়ার পর তারা এ অভিযান শুরু করে। ওই অঞ্চল থেকে সৈন্য তুলে নেয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কুর্দিদের বিরুদ্ধে অভিযান চালানোর ব্যাপারে এরদোগানকে ‘সবুজ সংকেত’ দেয়ার কথা অস্বীকার করেছেন।

আরও পড়ুনঃ সমাধান হওয়া ইস্যু হালে পানি পাবে না: ঐক্যফ্রন্টকে ড. হাছান মাহমুদ

এদিকে পেন্সের দপ্তর থেকে বলা হয়, সেখানে দ্রুত অস্ত্রবিরতি পালন না করা হলে 'শাস্তিমূলকভাবে অর্থনৈতিক নিষেধাজ্ঞা' আরোপ করা হবে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, তুরস্ক সফরের পর পম্পেও সিরিয়া এবং এ অঞ্চলে ইরান সরকারের অস্থিতিশীলতামূলক কর্মকান্ড দমনের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনার ব্যাপারে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করতে শুক্রবার জেরুজালেম যাবেন। এরপর শুক্রবার সন্ধ্যার দিকে পম্পেও ব্রাসেলসে ন্যাটো মহাসচিব জেন্স স্টলেনবার্গের সঙ্গেও সাক্ষাত করবেন।

ইত্তেফাক/এসএইচএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন