ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬
২৪ °সে


আইএস জঙ্গিদের বিচারের বিষয়ে ইরাক-ফ্রান্স আলোচনা

আইএস জঙ্গিদের বিচারের বিষয়ে ইরাক-ফ্রান্স আলোচনা
ছবি: সংগৃহীত।

সিরিয়ায় বন্দী ইসলামিক স্টেট(আইএস) জঙ্গিদের বিচারের বিষয়ে বৃহস্পতিবার ইরাকের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন ফ্রান্সের শীর্ষ কূটনীতিক দল। বৈঠকে তারা সিরিয়ার উত্তরাঞ্চল থেকে ফরাসি নাগরিকসহ আইএস বন্দীদের সরিয়ে বাগদাদে তাদের বিচার করার বিষয়ে আলোচনা করেছেন। সিরিয়ার এই অঞ্চলে বর্তমানে তুরষ্ক অভিযান চালাচ্ছে।

ইউরোপীয় সরকারগুলো আশঙ্কা করছেন, তুরষ্কের এই অভিযানের কারণে প্রায় ১২ হাজার সন্দেহভাজন আইএস জঙ্গি পালিয়ে যেতে পারে্ন। সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের হাতে আটক রয়েছেন এসকল জঙ্গি। এদের মধ্যে ৬০ জন ফরাসী নাগরিকসহ হাজার হাজার বিদেশীও রয়েছেন।

এই বিষয়টিই ফরাসী পররাষ্ট্র মন্ত্রী জ্যাঁ ইয়েবস লি দ্রিয়ান ও তার ইরাকী প্রতিপক্ষ মোহাম্মদ আলী আল হাকিম, প্রেসিডেন্ট বারহাম সালেহ ও প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদীর মধ্যকার বৈঠকের মূল এজেন্ডা।

আরও পড়ুনঃ ভ্যাট চালানপত্র ৫ বছর সংরক্ষণ বাধ্যতামূলক করেছে এনবিআর

ফ্রান্স ও ইউরোপীয় বেশ কয়েকটি রাষ্ট্র সাম্প্রতিক সময়ে আইএস সদস্যদের বিচারের জন্য ইরাকে আন্তর্জাতিক আদালত স্থাপনের বিষয় নিয়ে আলোচনা করে আসছেন। আইএস জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ইরাকে ইতোমধ্যে কয়েকশ বিদেশীকে মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

ইত্তেফাক/এসএইচএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন