ঢাকা বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬
৩২ °সে


চিলিতে লুটেরাদের দেওয়া আগুনে পাঁচজন নিহত

চিলিতে লুটেরাদের দেওয়া আগুনে পাঁচজন নিহত
চিলিতে বিক্ষোভে সহিংসতা। ছবি: সংগৃহীত

চিলিতে মেট্রোরেলের ভাড়া বাড়ানোকে কেন্দ্র করে চলা বিক্ষোভে সহিংসতা বেড়ে চলেছে। রবিবার রাজধানী সান্তিয়াগোর কাছে এক গার্মেন্টস কারখানায় লুটেরাদের দেওয়া আগুনে পাঁচজন নিহত হয়েছে বলে সোমবার খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

চলতি বছর দ্বিতীয়বারের মত মেট্রোরেলের ভাড়া বাড়ানোর প্রতিবাদে ১৮ অক্টোবর থেকে রাজধানী সান্তিয়াগোতে বিক্ষোভ শুরু করে সাধারণ মানুষ। ফলে সরকার জরুরি অবস্থা জারি করে। শনিবার বিক্ষোভের মাত্রা বাড়লে সরকার ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত করলেও দৈনন্দিন জীবনযাত্রার বাড়তি খরচ ও অর্থনৈতিক বৈষম্যের প্রতিবাদে বিক্ষোভ চলতে থাকে।

রবিবার বিক্ষোভের তৃতীয় দিনে রাজধানী সান্তিয়াগোর আশেপাশের বেশ কয়েকটি বড় শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীরা মেট্রোরেল, বাস, সুপারমার্কেটসহ বিভিন্ন স্থাপনায় আগুন ধরিয়ে দেয়। অনেক বিক্ষোভকারী লুটপাটে অংশ নেয়। একদল লুটেরা একটি গার্মেন্টস করাখানায় আগুন ধরিয়ে দেয়। এতে আগুনে পুড়ে পাঁচজন মারা যান।

দমকল বাহিনী জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে আনার পর কারখানার ভেতর থেকে পাঁচজনের লাশ উদ্ধার করা হয়েছে। চিলির স্বরাষ্ট্রমন্ত্রী আন্দ্রেস চ্যাডউইক অগ্নিকাণ্ডের ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেছেন, বিক্ষোভের ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে সাতজন নিহত হয়েছেন।

চ্যাডউইক জানান, বিক্ষোভকে কেন্দ্র করে সুপারশপ ও ব্যবসা প্রতিষ্ঠানে ৪০টি লুটপাটসহ মোট ৭০টি জায়গায় সহিংসতার ঘটনা ঘটেছে। পুলিশের সঙ্গে সংঘর্ষে দুইজন বেসামরিক লোক আহত হয়েছেন। বিক্ষোভের ঘটনায় পুলিশ এক হাজার ৪শ জনকে গ্রেফতার করেছে। বিক্ষোভ নিয়ন্ত্রণে রাস্তায় রাস্তায় ১০ হাজার ৫শ পুলিশ ও সেনাসদস্য মোতায়েন করা হয়েছে।

ইত্তেফাক/এসইউ/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৩ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন