ঢাকা মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
৩০ °সে


সিরিয়া ছেড়ে ইরাকে ঢুকেছে মার্কিন সেনা

সিরিয়া ছেড়ে ইরাকে ঢুকেছে মার্কিন সেনা
সিরিয়া ছাড়ছে মার্কিন সেনারা। ছবি: সিএনএন

সিরিয়ার উত্তরাঞ্চলীয় অঞ্চল থেকে প্রত্যাহারকৃত মার্কিন সেনা ইরাকে প্রবেশ করেছে। সোমবার শতাধিক ট্রাকে করে মার্কিন বাহিনী ইরাকের প্রবেশ করে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন।

জানা যায়, সোমবার ভোরে মার্কিন পতাকাবাহী শতাধিক সাঁজোয়া যান ইরাকে প্রবেশ করে। তাদেরকে মশুলের দিকে যেতে দেখা গেছে। যদিও তাদের শেষ গন্তব্যস্থল সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায় নি।

এর আগে, গত ৯ অক্টোবর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে তাদের সেনা প্রত্যাহার করে দেশে ফিরিয়ে নিয়ে আসার ঘোষণা দিয়েছিলেন। তবে শনিবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার বলেন, 'সিরিয়ার উত্তরাঞ্চল থেকে প্রায় এক হাজারের মতো মার্কিন সেনার সবাইকে প্রত্যাহার করে ইরাকের পশ্চিমাঞ্চলে সরিয়ে নেওয়া হবে। এসব সেনা ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযান চালাবে।'

সোমবার এস্পার আগের বক্তব্য থেকে কিছুটা সরে আসার কথা জানিয়ে বলেছেন, 'সিরিয়ার তেল ক্ষেত্রগুলোকে আইএসের হাত থেকে রক্ষার জন্য কিছু মার্কিন সেনা অস্থায়ীভাবে সিরিয়ায় অবস্থান করবেন। আপাতত সেখানে কোন সামরিক অভিযানের পরিকল্পনা না থাকলেও তাদেরকে সেখানে স্থায়ীভাবে রাখা হবে কি’না সে ব্যাপারে আলোচনা চলছে। ইরাকে মার্কিন সেনা স্থানান্তরে সপ্তাহখানেক সময় লাগবে বলে এম্পার নিশ্চিত করেছেন।'

নিউইয়র্ক টাইমস এক খবরে জানিয়েছে, ২শ মার্কিন সৈন্যের একটি দল সিরিয়ায় রাখার ব্যাপারে ট্রাম্পের পরিকল্পনা রয়েছে। কয়েকবছর আগে সিরিয়ায় আইএস জঙ্গিদের রুখতে ১ হাজার সেনা মোতায়েন করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এতদিন তারা সিরিয়ান ডেমোক্রেটিক ফ্রন্টকে সাথে নিয়ে আইএস এর বিরুদ্ধে যুদ্ধ করে আসছিল। সিরিয়ায় তুরস্ক এবং এসডিএফ এর মধ্যে চলমান যুদ্ধে নিজেদেরকে সরিয়ে নিতেই ট্রাম্প তার সেনা সরিয়ে নিচ্ছেন।

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন