বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বন্ডে সই করে মুক্তি পাচ্ছেন কাশ্মীরের নেতারা

আপডেট : ২২ অক্টোবর ২০১৯, ০৬:০১

৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর দু’মাসেরও বেশি পার হয়ে গেছে। কাশ্মীর উপত্যকায় ধীরে ধীরে শিথিল হচ্ছে নিয়ন্ত্রণ। মুক্তি দেওয়া হচ্ছে আটক-গৃহবন্দি নেতা-নেত্রীদের। কিন্তু সেই মুক্তির শর্ত হিসেবে সই করানো হচ্ছে এমন বন্ডে যা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

বন্ডের বয়ান অনুযায়ী, ‘এক বছরের মধ্যে জম্মু-কাশ্মীরের সাম্প্রতিক বিষয় নিয়ে আমি কোনো বিবৃতি প্রকাশ করবো না, সভা-জমায়েতে বক্তব্য পেশ করব না এবং র‌্যালি-মিছিল-মিটিংয়ে অংশগ্রহণ করবো না। কারণ তা শান্তি ও স্থিতিশীলতার পক্ষে বিপজ্জনক হতে পারে।’ বন্ডের দ্বিতীয় শর্ত, ১০ হাজার রূপি অগ্রিম হিসেবে জমা দিতে হবে এবং বন্ডের কোনো শর্ত ভঙ্গ হলে আরো ৪০ হাজার রূপি দিতে হবে।

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করে কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর রাজ্যের তিন সাবেক মুখ্যমন্ত্রীসহ কয়েকশো নেতা-নেত্রীকে আটক করে রেখেছিল প্রশাসন।

এদিকে সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গতকাল ফারুক আবদুল্লাহের জন্মদিনে মমতা টুইট করেছেন: ‘ফারুক আবদুল্লাহকে জন্মদিনের শুভেচ্ছা। এটা আপনার পক্ষে কঠিন সময়। আমরা আপনার পাশে আছি। দয়া করে ইতিবাচক মনোভাব নিয়ে থাকুন। আমরা আপনার এবং ওমর আবদুল্লাহের সুস্বাস্থ্যের জন্য প্রার্থনা করছি।’ —এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা

ইত্তেফাক/এমআর