বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় ভিন্নমতের প্রতি শ্রদ্ধা ও সহমর্মিতার বিকল্প নেই’

আপডেট : ২৭ অক্টোবর ২০১৯, ০০:৪২

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় ভিন্নমতের প্রতি শ্রদ্ধা ও সহমর্মিতার কোনো বিকল্প নেই। সাম্প্রদায়িক দাঙ্গাহাঙ্গামা ঠেকাতে সব ধর্মীয় সম্প্রদায়ের মানুষকে এক হতে হবে। গতকাল শনিবার ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ ইন্টার-রিলিজিয়াস ফোরাম ফর পিস অ্যান্ড হারমনি শীর্ষক একটি সংগঠনের আত্মপ্রকাশ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান ও সংসদ সদস্য সৈয়দ নজিবুল বাশার মাইজভাণ্ডারি, শোলাকিয়ার ইমাম মাওলানা ফরিদউদ্দিন মাসুদ, অধ্যাপক তপনানন্দ গিরি মহারাজ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্তসহ বিভিন্ন ধর্মের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সেভ অ্যান্ড সার্ভ ফাউন্ডেশনের কর্মীরা একাত্তরের চেতনা ও বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় দেশের অখণ্ডতা, সার্বভৌমত্ব ও ধর্মনিরপেক্ষতা বজার রাখার শপথ নেন। নতুন সংগঠনটির সমন্বয়কারী নির্মল কুমার চ্যাটার্জী, নির্মল রোজারিও ও ভিক্ষু সুনন্দ প্রিয়ও বক্তব্য দেন।

গওহর রিজভী বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির ইতিহাস তুলে ধরে বলেন, মুক্তিযুদ্ধের সময় কেউ আমরা বলিনি, আমি মুসলমান, আমি হিন্দু, খ্রিষ্টান বা বৌদ্ধ। আমরা সবাই মাঠে নেমেছি, সংগ্রাম করেছি, রক্ত দিয়েছি, জীবন দিয়েছি। স্বাধীনতার প্রায় ৫০ বছর পরেও এই ধরনের দাঙ্গাহাঙ্গামা আমাদের দেখতে হচ্ছে? এই আঘাত প্রতিহত করতে সবার সক্রিয়তা চেয়ে তিনি বলেন, আমাদের সবার দায়িত্ব। বিশেষ করে সংখ্যাগরিষ্ঠ সম্প্র্রদায়ের বড়ো দায়িত্ব যাতে আমাদের সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর যেন কেউ হাত তুলতে না পারে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন

পিল খেয়ে পিরিয়ড বন্ধ রাখছে কিশোরীরা, পাশে দাঁড়ালো সেনোরা

বিয়ে না করে সন্তান জন্মদান: কিশোর-কিশোরীর অভিভাবককে তলব

সম্রাটের জামিন বাতিলের আদেশ বহাল

বাংলাদেশে ‘আদিবাসী’ বিতর্ক

এ সম্পর্কিত আরও পড়ুন

বঙ্গমাতা: তৃতীয় বিশ্বের এলিনর রুজেভেল্ট হলেও তাঁর অবদান আরও ব্যাপক 

কোভিড-১৯ মোকাবিলায় নার্সরাই হলো সামনের সারির যোদ্ধা: স্বাস্থ্য শিক্ষা সচিব 

বঙ্গমাতার জন্মদিনে টুঙ্গিপাড়ায় পুনাকের ফ্রি মেডিকেল ক্যাম্প

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট