বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাজশাহীতে কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধি ও বহুমুখিকরণ কর্মশালা অনুষ্ঠিত

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৩৫

রাজশাহীতে ‘ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধি ও বহুমুখিকরণ’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এসএমএপি প্রকল্পটি মাঠ পর্যায়ে আরও কার্যকরভাবে বাস্তবায়নের লক্ষ্যে মানবিক সাহায্য সংস্থা এই কর্মশালার আয়োজন করে।

শনিবার সকাল ১০টায় নগরীর ওয়ারিশান হলরুমে মানবিক সাহায্য সংস্থার নির্বাহী পরিচালক মুনাওয়ার রেজা খানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক। কর্মশালায় অন্যদের মধ্যে বাংলাদেশ ব্যাংকের এসএমএপি প্রকল্পের পরিচালক আমজাদ হোসেন খান, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো. মঞ্জুরুল হক, জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ড. অন্তিম কুমার সরকার ও রুহুল আমিন, মানবিক সাহায্য সংস্থার উপদেষ্ট তারিকুল গণি বক্তব্যে রাখেন। এতে উত্তরাঞ্চলের ১৪টি জেলার বিভিন্ন পর্যায়ের প্রায় একশ’ কর্মকর্তা অংশ নেন।

আরও পড়ুন : ৯ বছর পর হত্যা মামলার আসামি গ্রেফতার

কর্মশালায় জানানো হয়, বাংলাদেশ ব্যাংকের এসএমএপি প্রকল্পের আওতায় ১৪টি জেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি ও প্রাণিসম্পদ খাতে ঋণ বিতরণের কারিগরি সহায়তা সেবা পৌছে দিচ্ছে মানবিক সাহায্য সংস্থা।

কর্মশালায় প্রধান অতিথি হামিদুল হক বলেন, আমাদের দেশের হাট-বাজারগুলো এখনো সেকেলে ও প্রাচীন। সেখানে আধুনিক পণ্যের সুবিধা দূরে থাক, নিত্য প্রয়োজনীয় সকল পণ্য পাওয়া যায় না। তাই প্রত্যেক ইউনিয়নে একটি করে মডেল হাট-বাজার স্থাপনের প্রস্তাব সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। যেখানে আধুনিক সকল ধরণের পণ্য ও সেবার পসরা থাকবে। যা থেকে গ্রামের প্রান্তিক মানুষেরা সুবিধা ও সেবা নিতে পারবেন।

ইত্তেফাক/এমআরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

সিলেটে বন্যা : বহু সড়ক ক্ষতিগ্রস্ত, কাদাপানিতে চরম দুর্ভোগ

বিশেষ সংবাদ

এত দিন যেভাবে লুকিয়ে ছিলেন ওসি প্রদীপের স্ত্রী

একই কারাগারে থাকলেও দেখা হবে না প্রদীপ ও চুমকির

পদ্মা সেতু ঘিরে উচ্ছ্বাস  

এ সম্পর্কিত আরও পড়ুন

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন  

নারী শ্রমিককে ধর্ষণের অভিযোগ, অচেতন অবস্থায় হাসপাতালে ভর্তি

শিবগঞ্জে পানিতে ডুবে প্রাণ গেলো ২ শিশুর

কোম্পানি খুলে নিয়েছে কম্বাইন্ড হারভেস্টারের যন্ত্রাংশ, পচছে ধান