রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্যাংককে বিজেপি সেক্রেটারির সঙ্গে বৈঠক করতে চেয়েছিলাম, পারিনি: র্মির্জা ফখরুল

আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৮, ১৮:১৭

ব্যাংককে ভারতীয় জনতা পার্টি-বিজেপির জেনারেল সেক্রেটারি রাম মাধবের সঙ্গে বৈঠক করার চেষ্টা করেছিলো বিএনপি, কিন্তু সাক্ষাৎ দিতে রাজি হননি রাম মাধব। ঢাকায় ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে সাক্ষাৎকারে একথা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি ভারতবিরোধী নয় বলেও দাবি তার।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা হতাশ হয়ে পড়ি। চলতি বছরের আগস্টে বিজেপির জেনারেল সেক্রেটারি রাম মাধবের সঙ্গে ব্যাংককে (থাইল্যান্ডের রাজধানী) বৈঠক আয়োজনের চেষ্টা করেছিলাম। কিন্তু বিজেপি ভয়ে রাজি হয়নি।’

ভারতীয় কূটনীতিকরাও বিএনপির সঙ্গে বৈঠকে আগ্রহী নয় বলে দাবি মির্জা ফখরুলের। তার মতে, এর কারণ ভারতীয় কূটনীতিকরা শেখ হাসিনার সরকারকে বিব্রত করতে চায় না।

আরও পড়ুনঃ বিএনপি শরীয়াহ আইনে বিশ্বাস করে না: মির্জা ফখরুল

‘আমরা ভারতের সঙ্গে বন্ধুত্ব চাই। কিন্তু এর বিপরীত ধারণা রয়েছে। আমরা সাম্প্রদায়িকা, মৌলবাদে বিশ্বাস করি না। এটা সম্পূর্ণ ভুল ধারণা যে, আমরা ভারতবিরোধী। কিন্তু আমরা ভারত বিরোধী নই। আওয়ামী লীগ মিথ্যা প্রচারণা চালিয়ে এ ধারণা তৈরি করেছে।’ বলেন ফখরুল।

ভারতের কাছে যাওয়ার চেষ্টা করছেন বলেও দাবি করেন বিএনপি মহাসচিব। এ প্রসঙ্গে ২০১২ সালে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ভারত সফরের কথা উল্লেখ করেন তিনি। ফখরুল বলেন, ‘আমরা ভেবেছিলাম বিজেপি ক্ষমতায় এলে পরিস্থিতি পাল্টাবে। খালেদা জিয়ার সঙ্গে মোদির একটি ভাল বৈঠকও হয়েছিলো। কিন্তু কোন পরিবর্তন আসেনি।’

ইত্তেফাক/টিএস