সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পেঁপের ‘করোনা পজিটিভ’, ল্যাবপ্রধান বরখাস্ত

আপডেট : ০৬ মে ২০২০, ০৯:২০

পেঁপের নমুনা পরীক্ষায় ‘করোনা ভাইরাস পজিটিভ’ আসার পর তাঞ্জানিয়ার ন্যাশনাল হেলথ ল্যাবরেটরির পরিচালক ও কোয়ালিটি ম্যানেজারকে বরখাস্ত করা হয়েছে। তাঞ্জানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি ঐ ল্যাবরেটরিতে করোনা ভাইরাস পরীক্ষার জন্য ব্যবহূত কিটের মান নিয়ে প্রশ্ন তোলার এক দিন পর শীর্ষ ঐ কর্মকর্তাদের সাময়িক বরখাস্ত করা হলো।

সোমবার সরাসরি সম্প্রচারিত এক ভাষণে মাগুফুলি জানান, প্রাণী ও ফলের নমুনা সংগ্রহ করে সেগুলোতে মানুষের নাম ও বয়স লিখে পরীক্ষা করতে পাঠানো হয়েছিল করোনা ভাইরাস ল্যাবরেটরিতে। তার কিছু নেগেটিভ ও কিছু পজিটিভ এসেছে।

তিনি বলেন, ‘যেমন গাড়ির তেলের নমুনায় জাবির হামজা, বয়স-৩০ (পুরুষ) লেখা হয়েছিল, ফল এসেছে নেগেটিভ। সারা সামওয়েলি, ৪৫ বছর বয়সি নারী—এমনটি লিখে কাঁঠালের একটি নমুনা পাঠিয়েছিলাম আমরা, এই পরীক্ষার ফল নিষ্পত্তিহীন ছিল। কিন্তু যখন এলিজাবেথ অ্যান, ২৬ বছর লিখে পেঁপের নমুনা পাঠানো হলো, তখন পেঁপের করোনা ভাইরাস ধরা পড়ল।’ প্রেসিডেন্ট জানান, একটি পাখি ও একটি ছাগলের নমুনার দুটোই পজিটিভ এসেছে, কিন্তু খরগোশের নমুনা পরীক্ষায় কোনো সিদ্ধান্ত দিতে পারেনি ল্যাব।

তাঞ্জানিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এ ঘটনায় স্বাস্থ্যমন্ত্রী ১০ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছেন। ঐ ল্যাবরেটরি কীভাবে পরিচালিত হচ্ছে তা তদন্ত করে ১৩ মের মধ্যে প্রতিবেদন জমা দেবে কমিটি। তবে ল্যাবরেটরিটিতে করোনা ভাইরাস পরীক্ষা অব্যাহত থাকবে।

করোনা ভাইরাসের মহামারি মোকাবিলায় শিথিল পদক্ষেপের কারণে এরই মধ্যে সমালোচনায় পড়েছে তাঞ্জানিয়া সরকার। তারা যথেষ্ট কঠোর হচ্ছে না এবং আসল পরিস্থিতি গোপন করছে বলেও অভিযোগ উঠেছে। তবে সরকারের দাবি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া গাইডলাইন তারা সতর্কভাবে অনুসরণ করে চলছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনে মাইন অপসারণ করবে রোবট

ইরান-ইসরাইল গোপন ছায়াযুদ্ধ এখন প্রকাশ্যে!

ইমরান খানের ঘরে ‘স্পাই ডিভাইস’ বসাতে গিয়ে বাড়ির কর্মী আটক!

ইউক্রেনের অস্ত্র কারখানায় রাশিয়ার হামলা 

এ সম্পর্কিত আরও পড়ুন

‘গুরুতর অসুস্থ পুতিন, ২ বছরের মধ্যে মারা যাবেন’

যে চ্যালেঞ্জের মুখে পশ্চিমা নেতারা 

বেলারুশে পরমাণু বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পাঠাবে রাশিয়া

ইউক্রেনে ২৪ ঘণ্টায় ৪৫ বার ক্ষেপণাস্ত্র হামলা: জেলেনস্কি