সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

করোনা প্রতিরোধে ১৫৬ কোটি টাকা ব্যয় এনজিওগুলোর

আপডেট : ০৭ জুন ২০২০, ২২:৫৭

এনজিও নেটওয়ার্কের সংবাদ সম্মেলন

ইত্তেফাক রিপোর্ট

‘বাংলাদেশে করোনা প্রতিরোধে এনজিও কর্মসূচি’ শীর্ষক সংবাদ সম্মেলনে বক্তারা বলেছেন, করোনা প্রতিরোধে ১৫৬ কোটি টাকা ব্যয় করেছে এনজিওগুলো। যার মধ্যে তাদের নিজস্ব তহবিলের ব্যয় ১০ শতাংশ। তারা আন্তর্জাতিক সংগঠনের প্রতি স্থানীয়করণ সহায়তা ও সরকারের প্রতি দীর্ঘমেয়াদি পরিকল্পনাসহ অংশগ্রহণমূলক সমন্বয়ের দাবি জানিয়েছে।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, গত ২৫ মে পর্যন্ত বাংলাদেশে এনজিও কর্তৃক করোনা প্রতিরোধ কর্মসূচির একটি হিসাবে দেখা গেছে যে, দেশের এনজিওগুলো ১ কোটি ৪৮ লাখ মানুষকে সহায়তা প্রদান করেছে। গতকাল রবিবার সকালে অনলাইনে এই সংবাদ সম্মেলন যৌথভাবে আয়োজন করে দেশের কয়েকটি এনজিও নেটওয়ার্ক।

আব্দুল লতিফ খান তার মূল বক্তব্যে বলেন, এনজিওরা করোনা প্রতিরোধ কর্মসূচিতে এ পর্যন্ত ১৫৬ কোটি টাকা ব্যয় করেছে যার ১০ শতাংশ টাকা তাদের নিজেদের তহবিল। স্থানীয় সংগঠন হিসেবে দ্রুত সাড়া প্রদানের জন্য তারা এই অর্থ ব্যয় করেছেন। এই এনজিওদের মধ্যে ৫৬ শতাংশ হচ্ছে ক্ষুদ্র ঋণ সংস্থা ও বাকিগুলো অধিকারভিত্তিক এনজিও। আটটি বিভাগে ৪৯টি জেলায় ২১২টি এনজিওর মাধ্যমে তারা এই সহায়তা প্রদান করে। সহায়তা কর্মসূচি সবচেয়ে বেশি সংঘটিত হয়েছে রংপুর বিভাগে, এরপর ক্রমান্বয়ে রাজশাহী, চট্টগ্রাম, খুলনা ও ঢাকা বিভাগে। খুলনা বিভাগে সবচেয়ে বেশিসংখ্যক এনজিও কাজ করেছে। ডিজাস্টার ফোরামের গওহর নইম ওয়ারা বলেন, বিশেষ করে জেলা পর্যায়ের সাড়া প্রদান কাজে স্থানীয় এনজিও এবং স্থানীয় সরকার কাঠামোর মধ্যে সমন্বয় ও যোগাযোগ খুব দরকারি।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন

মহীয়সী মাজেদা বেগমের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ 

বায়রার ভোটের তফসিল স্থগিত

কিউইদের কাছেও পাত্তা পেল না ভারত

সুদানে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত ৩

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রধানমন্ত্রী গ্লাসগো পৌঁছেছেন

জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ হ্রাসের আশায় শুরু কপ২৬ সম্মেলন

তুরস্কের সঙ্গে গঠনমূলক সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র

গরিব ও সুন্দরী নারীদের বিয়ে করে বিদেশে পাচার