সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

করোনাকালে ৩০ শতাংশ নারী শ্রমিক সামাজিক নির্যাতনের শিকার

আপডেট : ০৩ নভেম্বর ২০২০, ০৮:৫২

কোভিড-১৯ পরিস্থিতিতে শতকরা ৩০ শতাংশ নারী শ্রমিক সামাজিক নির্যাতনের শিকার হয়েছেন। এরমধ্যে ৭০ শতাংশই সময় মতো বাসা ভাড়া দিতে না পারায় বাড়িওয়ালার দ্বারা নানানভাবে নির্যাতনের শিকার হয়েছেন। এমন তথ্য উঠে এসেছে কোভিড-১৯ পরিস্থিতিতে বিভিন্ন খাতের নারী শ্রমিকের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক ক্ষেত্রে টিকে থাকার সংগ্রামী ও অনিশ্চিত জীবনযাত্রা শীর্ষক গবেষণায়। করোনা ভাইরাসের প্রভাব পর্যালোচনার জন্য চলতি বছরের মার্চ, এপ্রিল ও মে মাসের তথ্য সংগ্রহ করা হয়েছে।

গতকাল সোমবার কর্মজীবী নারী পরিচালিত গবেষণাটি প্রকাশের জন্য একটি ওয়েবিনার আয়োজিত হয়। কর্মজীবী নারীর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক সানজিদা সুলতানার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থার সভাপতি ড. প্রতিমা পাল মজুমদার ও গবেষণাটি উপস্থাপন করেন পরিচালক রাহেলা রাব্বানী।

ঐ গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে, ১৬ দশমিক ১৬ শতাংশ নারী শ্রমিক শারীরিক, মৌখিক এবং মানসিক নির্যাতনের শিকার হয়েছেন। এদের মধ্যে শতকরা ৮১ শতাংশ নারী শ্রমিক তাদের স্বামীর দ্বারা বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন।

ওয়েবিনারে বক্তারা বলেন, নিম্ন আয়ের মানুষ এবং শ্রমিকদের জন্য সরকার কর্তৃক প্রদত্ত ত্রাণ বা অর্থসাহায্য মনিটর করার ব্যবস্থা করতে হবে। কোভিড-১৯-এর মতো পরিস্থিতিতে ট্রেড ইউনিয়ন লিডারদের আরো শক্তিশালী হতে হবে এবং স্থানীয় সরকারের সঙ্গে দরকষাকষি করার দক্ষতা বাড়াতে হবে। যাতে তারা নারী শ্রমিকদের হয়ে তাদের অধিকার আদায় করে দেওয়ার সক্ষমতা অর্জন করতে পারে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিরীন আক্তার এমপি, বিশেষ অতিথি ছিলেন ফ্রেডরিখ এবার্ট স্টিফটাংয়ের (এফইএস) স্থানীয় প্রতিনিধি টিনা ব্লুম। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল এইচ সুমন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নাইমুল আহসান জুয়েল, গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের সভাপতি শবনম হাফিজ ও জাতীয় নারী গৃহশ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মুর্শিদা আক্তার।

ইত্তেফাক/এসআই

এ সম্পর্কিত আরও পড়ুন

দৃশ্যমান স্থানে গণপরিবহনের ভাড়ার তালিকা প্রদর্শনের নির্দেশ

‘মুক্তিযুদ্ধে জয়ী হলেও স্বপ্নের বাংলাদেশ গড়ার যুদ্ধ এখনও শেষ হয়নি’

দেশের বিভিন্নস্থানে আজও বৃষ্টির সম্ভাবনা

আজ থেকে অর্ধেক জনবলে চলবে সরকারি-বেসরকারি অফিস

এ সম্পর্কিত আরও পড়ুন

আইনি বৈধতা পাচ্ছে আগের সার্চ কমিটি ও ইসি

উনসত্তরের ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস আজ

বাংলাদেশ পুলিশের সাফল্য: গত দুই বছরে কমেছে বড় অপরাধ

চরম বিপদের সময় বঙ্গবন্ধু পরিবারের পাশে দাঁড়িয়েছিল পুলিশ: প্রধানমন্ত্রী