মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

১০ টাকায় চা-সিঙ্গারা-সমুচা-চপ ঢাবির গর্ব: উপাচার্য

আপডেট : ২৯ জানুয়ারি ২০১৯, ০৯:৫৪

দশ টাকায় এক কাপ চা, একটা সিঙ্গারা, একটা চপ এবং একটি সমুচা পাওয়া যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে। এটি আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারলে গিনেস বুকে রেকর্ড হবে। এমন মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

রবিবার টিএসসিতে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ঢাবি উপাচার্য বলেন, তুমি পৃথিবীর ইতিহাসে কোথাও পাবে না দশ টাকায় এক কাপ চা, একটা সিঙ্গারা, একটা চপ এবং একটি সমুচা। বাংলাদেশে এটা পাওয়া যায়। এটি যদি কোনো আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারে, তাহলে এটা গিনেস বুকে রেকর্ড হবে।’

তিনি আরও বলেন, ‘দশ টাকায় গরম পানিও তো পাওয়া যাবে না রাস্তায়। অথচ দশ টাকায় এক চা, একটা সিঙ্গারা, একটা সমুচা এবং একটা চপ এগুলো পাওয়া যাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রশিক্ষক কেন্দ্রে (টিএসসি)। এটি আমাদের গর্ব, এটি আমাদের ঐতিহ্য।’

বাংলাদেশ রাষ্ট্র গঠনে ঢাবির অবদানের কথাও স্মরণ করেন উপাচার্য। বিষয়টি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য গর্ব করার মতো বলেও উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন: নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক করতে প্রার্থিতা উন্মুক্ত হতে পারে​

আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো নয়। এটি এমন এক বিশ্ববিদ্যালয় যেটি একটি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠায় ভূমিকা রেখেছে। এই বিশ্ববিদ্যালয় বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছে। বঙ্গবন্ধু এ বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই ছিলেন। এসব বিষয় নিয়ে তোমরা গর্ব করতে পারো।

ইত্তেফাক/কেআই