সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

আলজেরিয়ার দাবানলে ২৫ সেনাসহ নিহত ৪২

আপডেট : ১১ আগস্ট ২০২১, ১১:২৩

ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে আলজেরিয়ায়। সাধারণ মানুষকে উদ্ধার করতে গিয়ে মৃত্যু হয়েছে ২৫ জন সেনার। সব মিলিয়ে মৃত ৪২। আগুনে পুড়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় ২৫ জনের। ১১ জন আহত। তার মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। ৭ জন সাধারণ মানুষেরও মৃত্যু হয়েছে।

ইউরোপ ছেড়ে আগুন ছড়িয়ে পড়েছে আফ্রিকাতেও। উত্তর আফ্রিকার আলজেরিয়া ভয়াবহ আগুনের গ্রাসে। জঙ্গলে ঘেরা পার্বত্য আলজেরিয়ায় পানি নেই। তাপমাত্রা ক্রমাগত বাড়ছে। মঙ্গলবার সেখানেই পৌঁছেছিলেন আলজেরিয়ার সেনা জওয়ানরা। আলজেরিয়ার এই অঞ্চলে উপজাতির বাস। তাদের উদ্ধার করতে গিয়েই আগুনের বলয়ে আটকে পড়েন জওয়ানরা। 

Wildfire rips through Algeria, killing 42 people including soldiers |  Reuters

মঙ্গলবার (১০ আগস্ট) রাতে আলজেরিয়ার প্রেসিডেন্ট জানান, সেনা অন্তত ১০০ জন সাধারণ মানুষকে রক্ষা করতে পেরেছে। কাবাইল অঞ্চল থেকে তাদের সুরক্ষিত জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। প্রধানমন্ত্রী দেশের একটি টিভি চ্যানেলকে জানিয়েছেন, এখনো পর্যন্ত আগুনে মৃত্যু হয়েছে ৪২ জনের। তবে মঙ্গলবারের ঘটনা এখনো পর্যন্ত সবচেয়ে মর্মান্তিক।

আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্স থেকে কাবাইলের দূরত্ব ১০০ কিলোমিটার। পর্বত ঘেরা এই অঞ্চলে যাওয়া কঠিন। জল অত্যন্ত কম। তারই মধ্যে গ্রামবাসীরা বালতিতে জল ভরে আগুন নেভানোর চেষ্টা করছেন। আগুনের ফলে সর্বত্র তাপমাত্রা অনেক বেড়ে গেছে।

প্রধানমন্ত্রীর আশঙ্কা, যে ভাবে আগুন ছড়াচ্ছে, তাতে রাজধানী শহরও আক্রান্ত হতে পারে। আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ইউরোপের বহু অঞ্চলে দাবানল হয়েছে। তুরস্কের আগুন ভয়াবহ জায়গায় পৌঁছেছে। এবার আগুন ছড়ালো আফ্রিকাতেও। পরিবেশবিদরা বলছেন, বিশ্ব উষ্ণায়নের কারণেই এমন হচ্ছে। জলবায়ুর পরিবর্তন হচ্ছে। দ্রুত পদক্ষেপ না নিলে আগামীতে আরো ভয়াবহতার মুখোমুখি হতে হবে। ডয়েচভেলে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

অসলোতে তালেবান ও পশ্চিমা কূটনীতিকদের বৈঠক

মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত সাবেক সিরীয় কর্মকর্তা

সৌদিতে ক্ষেপণাস্ত্র হামলায় বাংলাদেশিসহ আহত ২

মার্কিন দূতাবাস কর্মীদের পরিবারকে ইউক্রেন ছাড়ার নির্দেশ

এ সম্পর্কিত আরও পড়ুন

নেতাজি সুভাষ চন্দ্র বসুর হলোগ্রাম মূর্তি উন্মোচিত

ইউক্রেনকে কতটা সহায়তা করতে পারবে পশ্চিমা বিশ্ব?

জো বাইডেনের পররাষ্ট্রনীতিতে উভয় সংকট!

নেতাজির জন্মদিনে শোনানো হলো বঙ্গবন্ধুর ভাষণ