বন্দর নগরী চট্টগ্রামের জনপ্রিয় জুতার ব্র্যান্ড ‘ক্রাফ্ট’। মাত্র এক বছরে নিজস্ব জেলাসহ পুরো দেশে পরিচিত বেড়েছে এই প্রতিষ্ঠানের। আর এটি সম্ভব হয়েছে অনলাইন সুবিধার কারণে। ক্রাফ্ট এর ওয়েব সাইটের মাধ্যমে সারা দেশ থেকে ক্রেতারা তার পছন্দ অনুযায়ি জুতা কিনতে পারেন। ‘ক্রাফ্ট’—এর তালিকায় রয়েছে পুরুষ, নারী ও বাচ্চাদের বিভিন্ন ডিজাইনের বাহারি সংগ্রহ।
এতক্ষণ যেই ব্র্যান্ড নিয়ে জানলেন তার কর্ণধার সোহেল ফরিদ। চট্টগ্রামের বাসিন্দা তিনি। কিন্তু স্বপ্ন পুরো দেশ থেকে বিদেশে ছড়িয়ে যাওয়ার। সেই স্বপ্ন পূরণের লক্ষ্যে ২০১৪ সালে ‘ক্রাফ্ট’—এর পরিকল্পনা শুরু করেন সোহেল। শেষ পর্যন্ত ২০২০ সালে চট্টগ্রাম নগরীতে ‘ক্রাফট’—এর প্রথম আউটলেট আত্মপ্রকাশ করে।
পাদুকা ব্যবসার পাশাপাশি সোহেল পুরো ফ্যাশন জগতে বিচরণ করতে চান। ডিজিটাল বাংলাদেশ তার এই ভঞ্চার এসএমই ব্যবসার ধরনও বদলে দিবে বলে বিশ্বাস তার। ভেঞ্চার ছোট হোক, সন্তুষ্টি বড় হতে হবে। আর এই সন্তুষ্টি ক্রেতা সাধারণকে ঘিরেই । ডিজিটালী এম্পাওয়ার করাই তার লক্ষ্য।
‘ক্রাফ্ট’ প্রসঙ্গে সোহেল বলেন, ‘পণ্যের মানের ব্যাপারে আমরা শুরু থেকে সচেতন। এটি নিজের সততা ও বিশ্বাস থেকে বলতে পারি। দামের দিক থেকেও সাশ্রয়ী। এই এক বছরে ক্রেতাদের কাছ থেকে যেই প্রতিক্রিয়া পেয়েছে তাতে আমার স্বপ্ন আরও সুদূর প্রসারিত হচ্ছে। ই—কমার্স ব্যবসার সুনাম ঠিক রেখে কাজ করে যাব। এটাই আমার ইচ্ছা।’
ইত্তেফাক/এএইচপি