বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

উত্তর কোরিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় চীন-রাশিয়া

আপডেট : ০২ নভেম্বর ২০২১, ২০:৫৩

উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করতে চাপ দেবে চীন ও রাশিয়া। পিয়ংইয়ংয়ের ভাস্কর্য, সিফুড ও টেক্সটাইল রপ্তানি এবং পরিশোধিত পেট্রলিয়াম পণ্যের আমদানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য ২০১৯ সালের একটি উদ্যোগ পুনরুজ্জীবিত করছে দেশ দুইটি। তবে ওই উদ্যোগে তখন পরিশোধিত পেট্রলিয়াম পণ্যের বিষয়টি ছিল না 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার এ বিষয়ক একটি খসড়া প্রস্তাব দেখেছে তারা, তাতে উত্তর কোরিয়ার ‘বেসামরিক জনগণের জীবিকা বৃদ্ধির অভিপ্রায়ে’ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের কাউন্সিল এসব বিষয়ে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হোক, তা চায় চীন ও রাশিয়া। উত্তর কোরিয়ার পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচীকে কেন্দ্র করে ২০০৬ সাল থেকে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে জাতিসংঘ। খসড়া ওই প্রস্তাবে উত্তর কোরিয়ানদের বিদেশে কাজ করার ও আন্তঃকোরিয়া রেল ও সড়ক সহযোগিতা প্রকল্পের ওপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নেওয়ারও প্রস্তাব রাখা হয়েছে।

পরিচয় না প্রকাশ করার শর্তে জাতিসংঘে নিযুক্ত বেশ কয়েকজন কূটনীতিক বলেছেন, ওই খসড়া প্রস্তাবনা তেমন একটা সমর্থন পাবে না। ২০১৯ সালে রাশিয়া ও চীন তাদের ওই সময়ের খসড়া প্রস্তাবনা নিজে দুইবার অনানুষ্ঠানিক আলোচনার আয়োজন করলেও কখনোই প্রস্তাবটি ভোটের জন্য আনুষ্ঠানিকভাবে পেশ করেনি।  

নতুন এই খসড়া প্রস্তাবটি শুক্রবার নিরাপত্তা পরিষদের সদস্যদের মধ্যে বিতরণ করা হলেও চীন ও রাশিয়া এখনও এ বিষয়ে আলোচনার কোনো সূচী নির্ধারণ করেনি বলে সোমবার জানিয়েছেন কূটনীতিকরা। যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া ও চীন ভেটো না দিলে নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাশ হতে এর পক্ষে অন্তত নয় ভোট লাগে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

যে কারণে এত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে উ. কোরিয়া

ফের ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ. কোরিয়ার

যুক্তরাষ্ট্রকে পাল্টা হুমকি উত্তর কোরিয়ার

এ সম্পর্কিত আরও পড়ুন

উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টি করুন: যুক্তরাষ্ট্র 

উ. কোরিয়ার ৫ নাগরিকের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ইস্যুতে বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ