বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

শিমুলিয়া ও বাংলাবাজার রুটে ফের পরীক্ষামূলক ফেরি চলাচল শুরু 

আপডেট : ০৮ নভেম্বর ২০২১, ১২:১৮

স্রোতের তীব্রতা বৃদ্ধির কারণে দীর্ঘ ২৮দিন বন্ধ থাকার পর আবারও মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌ-রুটে পরীক্ষা মূলক ফেরি চলাচল শুরু হয়েছে। পদ্মার স্রোত কিছুটা কমে আসায় সোমবার (৮ নভেম্বর) সকাল ১০টা ২০ মিনিটে শিমুলিয়া ঘাট থেকে সুফিয়া কামাল ফেরিটি ২ ছোট যানবাহন ও ১৭টি হোন্ডা নিয়ে পরীক্ষামূলক বাংলাবাজারের উদ্দেশ্যে ছেড়ে যায়। বাংলাবাজার ঘাটে সফল ভাবে পৌঁছলে ফেরিটি আবার শিমুলিয়া ঘাটে  ফিরে আসবে। 

বিআইডাব্লিউটিসির মাওয়া ঘাটের ম্যানেজার (বানিজ্য) মো.ফয়সাল জানান, ফেরিতে থাকা পর্যবেক্ষক টিম স্রোতের বর্তমান তীব্রতাসহ খুঁটিনাটি বিষয়ে আলোচনার পর স্বাভাবিক ভাবে সীমিত আকারে ফেরি চলাচল শুরুর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ফেরি চলাচল শুরু হলে সীমিত ভাবে মাঝারী আকৃতির ৫টি ফেরি ছোট যানবাহন নিয়ে চলাচল করবে। জরুরী পরিষেবা ও হালকা যানবাহন এই রুটের ফেরি দিয়ে পারাপার হবে। ভারী যানবাহন পারাপার করা হবে না বলে তিনি জানান। 

এর আগে ১৫ অক্টোবর ও ২৬ অক্টোবর পরীক্ষামূলক ১টি ফেরি সফল ভাবে একবার করে চলাচল করলেও স্রোতের তীব্রতা না কমার কাড়নে ফেরি চলাচল শুরু করতে পারেনি বিআইডাব্লিউটিসি। ১৮ আগস্ট থেকে এই রুটে প্রথম ফেরি চলাচল বন্ধ হওয়ার পর ৮২ দিনের মধ্যে ৪ অক্টোবর থেকে মাত্র ৭দিন দিনের বেলায় সীমিত আকারে ফেরি চলাচল করতে পেরেছে। বাকী ৭৫দিনই এই নৌ-রুটে ফেরি চলাচল সম্পূর্ণ বন্ধ ছিল।

উল্লেখ্য ১১ অক্টোবর থেকে পদ্মার স্রোতের গতি বৃদ্ধি পাওয়ায়  দুর্ঘটনা এড়াতে শিমুলিয়া ও বাংলাবাজার নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে বিআইডাব্লিউটিসি। ৪ দিনের মাথায় ১৫ অক্টোবর একটি ফেরি ও ১৫ দিনের মাথায় একটি ফেরি পরীক্ষা মূলক চলাচল করলেও স্রোত না কমার কারণে বন্ধই থেকে যায়। এর আগে প্রচণ্ড স্রোতে পদ্মা সেতুর পিলারে বার বার ধাক্কার ঘটনায় শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে  গত ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করেছিল বিআইডব্লিউটিসি। দীর্ঘ ৪৭ দিন বন্ধ থাকার পর গত ৪ অক্টোবর সীমিত ভাবে ফেরি সচল থাকলেও মাত্র  ৭ দিন পর একই কারণে ১১ অক্টোবর আবারও ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে বিআইডাব্লিউটিসি। ফেরি বন্ধ হলে দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের অবর্ণনীয় দুর্ভোগ পোয়াতে হয়।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

২ মাস পর জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটে ফেরি চলাচল শুরু

দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল স্বাভাবিক

৮ ঘণ্টা পর পাটুরিয়ায় ফেরি চলাচল স্বাভাবিক

শিমুলিয়া-বাংলাবাজারে নৌযান চলাচল স্বাভাবিক

এ সম্পর্কিত আরও পড়ুন

৯ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু 

দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল বন্ধ

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ 

দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল স্বাভাবিক