রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রৌমারীর যাদুরচর ডিগ্রি কলেজের অধ্যক্ষ বহিষ্কার

আপডেট : ০৮ নভেম্বর ২০২১, ১৩:২২

স্বাক্ষর জালিয়াতি, নিয়োগ বাণিজ্য, ভর্তি ফরমফিলাপ উপবৃত্তির টাকা নয়ছয়, অসদাচরণ, স্বেচ্ছাচারিতা, শৃঙ্খলা ভঙ্গসহ হাজারও অভিযোগে রৌমারীর যাদুরচর ডিগ্রি কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলামকে সম্প্রতি বহিষ্কার করেছে কলেজ পরিচালনা কমিটি।  

জানা যায়, অধ্যক্ষ রফিকুল ইসলামের নিয়োগটাও জাল সদনে নেয়া। কলেজ পরিপত্রে ১২ বছরের অভিজ্ঞতার কথা থাকলেও সেসময় তার এ অভিজ্ঞতা ছিল না। এমন নানা অভিযোগের প্রেক্ষিতে গত ১৮ সালের ২৭ ডিসেম্বর থেকে তার বেতনভাতা বন্ধ হয়ে যায়। 

যাদুরচর ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি মো. মজিবুর রহমান বঙ্গবাসী বলেন, আমার স্বাক্ষর জাল করে ডিগ্রি শাখার ইতিহাস, ব্যবস্থাপনা, গ্রন্থাগারিকসহ ৪টি পদে নিয়োগ দিয়েছেন তিনি। এর আগে ১৭টি পদে নিয়োগ দিয়ে কলেজ উন্নয়নের নামে প্রায় অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়েছেন ওই অধ্যক্ষ। এছাড়াও ভর্তি, ফরমফিলাপ ও উপবৃত্তির টাকার কোনো হিসেবে তিনি দিতে পারেন না। ব্যাংকে একাউন্ট থাকলেও সেখানে কোনো লেনদেন নেই। এসবের হিসেবে চাইতে গেলে তিনি পরিচালনা কমিটির লোকজনের সাথে অসদাচরণ করেন। তাই তাকে বহিষ্কার করা হয়েছে। 

নাম প্রকাশ না করার শর্তে ওই কলেজের একাধিক শিক্ষক জানান, কলেজে শিক্ষকদের সাথে অধ্যক্ষের কোনো বনিবনা হয় না। তিনি তার মতো চলেন। তাই পাঠ কার্যক্রমে হযবরল পরিস্থিতি চলছে। পরিচালনা কমিটির লোকজনের সাথে সম্পর্ক ভাল না থাকায় প্রশাসনিক কার্যক্রমও হয়ে পড়েছে স্থবির। একটি গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান এভাবে চলতে পারে না। একজন পিয়ন বলেন, ১৬ বছর আগে আমার নিকট ৫০ হাজার টাকা নিয়েছেন অধ্যক্ষ কিন্তু অদ্যাবধি আমার এমপিওভুক্তি করেন নি। টাকাও ফেরত দিচ্ছেন না।

যাদুরচর ডিগ্রি কলেজের বর্তমান সভাপতি আব্দুস সালাম বলেন, কমিটি তাকে বহিষ্কার করেছে। তারপরও তিনি কলেজে এসে নানা ধরণের বিশৃঙ্খলার সৃষ্টি করছেন। তার আদর্শিক কয়েকজন শিক্ষক দিয়ে প্রায় প্রতিদিনই কলেজে হাঙ্গামা তৈরি করছেন। এখন আমরা শুধুই ধর্য্য ধারণ করে আসছি। যে কোনো সময় একটি অনাকাঙ্ক্ষিত ঘটনার ঘটতে পারে।

যাদুরচর ডিগ্রি কলেজের বহিষ্কৃত অধ্যক্ষ রফিকুল ইসলাম বলেন, যারা আমাকে বহিষ্কার করেছেন সভাপতি ছাড়া কেউই কমিটির লোক নন। কারণ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে তারা কমিটি নির্বাচিত হননি। তাই আমি বহিষ্কারও হইনি। আর যেহেতু বহিষ্কার হইনি তাই নিয়মিত কলেজে যাচ্ছি। কি কারণে কর্তৃপক্ষ আমার বেতনভাতা বন্ধ করে রেখেছে, দু’এক দিনের মধ্যে তা চালু হবে।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রেমের বিয়ের ৬ মাস পর স্বামীর ঘরে বাধুর ঝুলন্ত লাশ 

রাণীশংকৈলে ফিলিং স্টেশনে ও সারের দোকানে জরিমানা

শেখ হাসিনার সরকার ক্ষমতায় থাকলে জনগণের মূল্যায়ন অব্যাহত থাকবে: নিক্সন চৌধুরী    

১০ থেকে ২৭ আগস্ট নগরীর বাস-মিনিবাসের জরিপ করবে সিএমপি

এ সম্পর্কিত আরও পড়ুন

সুন্দরবন উপকূলে আশ্রয় নিয়েছে দুই শতাধিক ফিশিংবোট

অবৈধভাবে জ্বালানি তেল মওজুদ তিন ব্যবসায়ীকে জরিমানা

শিবগঞ্জে কৃষক দলের বিক্ষোভ, পুলিশ আহত

সিলেটের গুলশান সেন্টারে গ্রেনেড হামলার দেড় যুগ