বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

অবশেষে উদ্ধার হলো পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি 

আপডেট : ০৯ নভেম্বর ২০২১, ১৯:১৫

অবশেষে পাটুরিয়া ঘাটে ডুবে থাকা ফেরি আমানত শাহ উদ্ধার কাজ মঙ্গলবার (৯ নভেম্বর) শেষ হয়েছে। স্থানীয় ও ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে দু’ফায় ১৪ দিন চেষ্টার পর কাত হয়ে থাকা এ ফেরি সোজা করা হয়। তবে, উদ্ধার কাজ শেষ হলেও আরও দু’দিন পর ফেরিটি বিআইডব্লিউটিসির নিকট হস্তান্তর করা হবে বলে জানিয়েছে উদ্ধারকাজে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজ।

জানা গেছে, গত ২৭ অক্টোবর সকাল ১০টার দিকে পাটুরিয়ায় ৫নং ঘাটে মাল খালাসের এক পর্যায়ে কাত হয়ে এ ফেরি ডুবে যায়। বিআইডব্লিউটিএ’র উদ্ধার জাহাজ হামজা-রুস্তম, ফায়ার সার্ভিস, নৌবাহিনী, নৌ-পুলিশের সহায়তায় ৫দিন চেষ্টার পর ফেরিতে থাকা ১৪টি ট্রাক-কাভার্ড ভ্যান, ৪টি মোটরসাইকেল ও অন্যান্য মালপত্র উদ্ধার হলেও ফেরি টেনে তোলা সম্ভব হয়নি। পরে দু’কোটি টাকা চুক্তিতে ঐ ঠিকাদারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজকে ফেরিটি উদ্ধারের দায়িত্ব দেয়া হয়। 

জেনুইন এন্টারপ্রাইজ ব্যবস্থাপক অজয় দেবনাথ জানান, নদী-সাগর বা নৌপথে ডুবন্ত জাহাজসহ যে কোনো নৌযান উদ্ধারে বাস্তব অভিজ্ঞতা সম্পন্ন এ প্রতিষ্ঠানের কারিগরি যন্ত্রপাতি ও সদস্যদের দক্ষতা প্রয়োগ করে ৭ দিনের চেষ্টায় এ ফেরি উদ্ধার সম্ভব হয়। এ ক্ষেত্রে ৫টি বার্জ ও কৌশলগত পদ্ধতি অবলম্বন করে ফেরি উদ্ধার করা হয়েছে।

 

 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

২ মাস পর জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটে ফেরি চলাচল শুরু

দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল স্বাভাবিক

৮ ঘণ্টা পর পাটুরিয়ায় ফেরি চলাচল স্বাভাবিক

শিমুলিয়া-বাংলাবাজারে নৌযান চলাচল স্বাভাবিক

এ সম্পর্কিত আরও পড়ুন

৯ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু 

দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল বন্ধ

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ 

দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল স্বাভাবিক