মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় ‘বৈষম্য’!

আপডেট : ১২ নভেম্বর ২০২১, ১৭:০২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বিগত বছরের ন্যায় শিফট পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। একটি ইউনিটের ভর্তি পরীক্ষা একাধিক শিফটে নেওয়া হচ্ছে। এই পদ্ধতিতে পরীক্ষা হওয়ায় বৈষম্যের শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছেন অনেক পরীক্ষার্থী। তাদের দাবি, শিফট ভিত্তিক আলাদা ফল না দেওয়ায় এ বৈষম্য তৈরি হচ্ছে।

শুক্রবার ‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ‘জি’ ইউনিট (আইবিএ) ও ‘এইচ’ ইউনিটের (আইআইটি) ফলাফল বিশ্লেষণে দেখা যায়, সর্বমোট ১০টি শিফটে অনুষ্ঠিত ‘ডি’ ইউনিটের পরীক্ষায় ৩২০টি আসনের মধ্যে ৫ম শিফটে মেধা তালিকায় স্থান পেয়েছে সর্বোচ্চ ১০৪ জন, যা মোট আসনের ৩২.৫ শতাংশ। 

অন্যদিকে ৩য় শিফটে সর্বনিন্ম মেধা তালিকায় স্থান পেয়েছে মাত্র ১ জন, যা মোট আসনের ০.৩২ শতাংশ। এ ছাড়া প্রথম শিফটে ১০ জন, দ্বিতীয় শিফটে ৭ জন, চতুর্থ শিফটে ১৮, ষষ্ঠ শিফটে ২২, সপ্তম শিফটে ৫৩, অষ্টম শিফটে ২৯, নবম শিফটে ৪৯ ও দশম শিফটে ২৭ জন শিক্ষার্থী স্থান পেয়েছে। এর মধ্যে, শুধুমাত্র ৫ম শিফটে মেধা তালিকায় শীর্ষ ১০ জনের মধ্যে উল্লেখযোগ্য উপস্থিতি লক্ষ্য করা গেছে। সেখানে প্রথম দশজনের মধ্যে মেয়েদের তালিকায় ৭ জন এবং ছেলেদের তালিকায় ৫ জন রয়েছে।

অন্যদিকে দুইটি শিফটে অনুষ্ঠিত ‘জি’ ইউনিটের পরীক্ষায় ৫০টি আসনের মধ্যে প্রথম শিফটে মেধা তালিকায় স্থান পেয়েছে ১৫ জন এবং দ্বিতীয় শিফটে মেধা তালিকায় স্থান পেয়েছে ৩৫ জন। এছাড়া তিনটি শিফটে অনুষ্ঠিত ‘এইচ’ ইউনিটের পরীক্ষায় ৫৬টি আসনের মধ্যে প্রথম শিফটে ২০ জন, দ্বিতীয় শিফটে ২৩ জন ও তৃতীয় শিফটে ১৩ জন শিক্ষার্থী মেধা তালিকায় স্থান পেয়েছে।

জানা যায়, ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৩২০টি (ছাত্র ১৬০, ছাত্রী ১৬০) আসনের বিপরীতে মোট ৩৩০২ জন, ‘জি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৫০টি (ছাত্র ২৫, ছাত্রী ২৫) আসনের বিপরীতে মোট ৪০০ জন এবং ‘এইচ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৫৬টি (ছাত্র ২৮, ছাত্রী ২৮) আসনের বিপরীতে মোট ৫৮৬ জনের মেধা তালিকা প্রকাশ করা হয়েছে।  

‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শামীম হাসান ইত্তেফাককে বলেন, একাধিক শিফট থাকায় প্রশ্নপত্রের মান একই রাখা সম্ভব নয়। আর প্রশ্নপত্র ভিন্ন হওয়ায় কারও কাছে তুলনামূলক সহজ আবার কারও কাছে তুলনামূলক কঠিন। এতে প্রকৃত মেধাবীদের ঝরে যাওয়ার আশঙ্কা রয়েছে।

শিক্ষাবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, আমরা অনেকবার বলেছি শিফট পদ্ধতি বাদ দিয়ে একই প্রশ্নপত্রে পরীক্ষা নিতে। এজন্য প্রয়োজনে দেশের বিভিন্ন শহরে পরীক্ষার আয়োজন করতে হবে। তাতে বৈষম্য কমবে এবং শিক্ষার্থী এবং অভিভাবকদের ভোগান্তি কমবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. নুরুল আলম বলেন, পরীক্ষা পদ্ধতির কারণে সমস্যা হয়, তবে এত বেশি সমস্যা হওয়ার তো কথা না। এক শিফট থেকে ১০৪ জন আসবে অন্যদিকে অন্য একটা শিফট থেকে মাত্র ১ জন। আমরা এই ব্যাপারে আলোচনা করবো, কিভাবে সমস্যা থেকে উত্তরণ করা যায় সেটা দেখবো।

 

ইত্তেফাক/এসআই

এ সম্পর্কিত আরও পড়ুন

বেরোবির ভর্তি পরীক্ষার মেধা তালিকা প্রকাশ

আগামী বছর যেভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

নোবিপ্রবির স্নাতক ভর্তিতে প্রতি আসনে লড়বে ৩৭ জন

বশেমুরবিপ্রবিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ 

এ সম্পর্কিত আরও পড়ুন

জবিতে ভর্তির মেধাতালিকা প্রকাশ

৩ লাখ টাকায় জাবিতে ভর্তির চুক্তি, সাক্ষাৎকার দিতে এসে ধরা

গুচ্ছ কৃষি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, সর্বোচ্চ নম্বর ১৩০.১৮

বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম বগুড়ার সিয়াম