বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শেষ শ্রদ্ধা জানাতে রাবি শহীদ মিনারে হাসান আজিজুল হকের মরদেহ

আপডেট : ১৬ নভেম্বর ২০২১, ১২:৪৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনেই সমাহিত করা হবে কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে। দাফনের আগে শেষবারের মতো শ্রদ্ধা জানানোর জন্য মঙ্গলবার (১৬ নভেম্বর) দুপুর ১২টার দিকে তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর জানাযা শেষে তাকে দাফন করা হবে।

সোমবার (১৫ নভেম্বর) দিবাগত রাত সাড়ে ৯টায় রাজশাহী মহানগরের চৌদ্দপাই বিশ্ববিদ্যালয় হাউজিং সোসাইটির নিজ বাসায় তিনি মৃত্যুবরণ করেন। রাতে পরিবারের পক্ষ থেকে জানানো হয় অধ্যাপক হাসান আজিজুল হকের মরদেহ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কবরস্থান বা গণকবরে দাফন করা হবে। তবে পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে তাকে দাফনের সিদ্ধান্ত হয়।

স্থান পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান। তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে সমাহিত করা হবে অধ্যাপক হাসান স্যারকে।

হাসান আজিজুল হক ছিলেন একজন ঔপন্যাসিক ও ছোটগল্পকার। ষাটের দশকে আবির্ভূত এই কথাসাহিত্যিক তার মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য প্রসিদ্ধ। জীবনসংগ্রামে লিপ্ত মানুষের কথকতা তার গল্প-উপন্যাসের প্রধানতম অনুষঙ্গ। রাঢ়বঙ্গ তার অনেক গল্পের পটভূমি। আগুনপাখি (২০০৬) তার রচিত প্রথম উপন্যাস।

হাসান আজিজুল হক ১৯৭০ খ্রিষ্টাব্দে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।  এরপর ১৯৯৯ সালে একুশে পদক ও ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন।

ইত্তেফাক/এমআর