সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মুজিববর্ষে টোকিওস্থ দূতাবাসে বিজনেস সেমিনার অনুষ্ঠিত

আপডেট : ১৬ নভেম্বর ২০২১, ১৮:২৭

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাপানের বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত হয়ে গেলো বিজনেস সেমিনার। আজ মঙ্গলবার (১৬ নভেম্বর) টোকিওস্থ দূতাবাসে ‘বাংলাদেশ: এ ল্যান্ড অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটিস’ শীর্ষক সেমিনারটি আয়োজন করা।

দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। আগত অতিথিদের স্বাগত জানিয়ে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং বিগত এক যুগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি ও সার্বিক উন্নয়ন বিশ্লেষণ করেন রাষ্ট্রদূত আহমদ। 

অনুষ্ঠানে দ্যা ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ এক্সচেঞ্জ কাউন্সিলের (এফ ই সি) প্রেসিডেন্ট কেন মাতসুজাওয়া তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন ও বাংলাদেশের অভ্যুদয়ে তার অবদানের কথা স্মরণ করেন। তিনি বলেন, আমি বিশ্বাস করি এই সেমিনারে মতবিনিময় ও আলোচনার মাধ্যমে ভবিষ্যতে তথ্য প্রযুক্তি, নির্মাণ শিল্প, মেডিক্যাল কেয়ারসহ বিভিন্ন খাতে জাপান–বাংলাদেশ বাণিজ্য বৃদ্ধি ও সম্প্রসারণে ভূমিকা রাখবে। 

পরে বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে উপস্থাপনা করেন দূতাবাসের ইকোনমিক মিনিস্টার সৈয়দ নাসির এরশাদ, বিনিয়োগ গন্তব্য হিসাবে বাংলাদেশ শিরোনামে উপস্থাপনা করেন কমার্শিয়াল কাউন্সেলর ড. আরিফুল হক এবং জাপানে বাংলাদেশের দক্ষ শ্রমিক নিয়োগের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন শ্রম কাউন্সেলর মো. জাকির হোসেন।    

অনুষ্ঠানের শেষ পর্বে মিশন উপ-প্রধান শাহ আসিফ রহমান অনুষ্ঠানে আয়োজন সংশ্লিষ্ট সকলকে এবং অংশগ্রহণকারী প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান। সেমিনারটি আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মুহা. শিপলু জামান। 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে জর্ডান ও ইথিওপিয়া দূতাবাসে আনন্দ উৎসব 

পদ্মা সেতুর উদ্বোধন: যুক্তরাষ্ট্রে উৎসবের আমেজ

চট্টগ্রাম সমিতি কানাডার অভিষেক ও ঈদ পুনর্মিলনী

প্যারিসে গাফ্ফার চৌধুরীকে নিয়ে নাগরিক স্মরণসভা

এ সম্পর্কিত আরও পড়ুন

বঙ্গবন্ধু বিষয়ক গবেষণায় সম্মাননা পেলেন ড. আবুল হাসনাৎ মিল্টন 

রোমে গ্রীষ্মকালীন মিলন মেলা 

জাতিসংঘে হাই রিপ্রেজেন্টিটিভ হিসেবে নিয়োগ পেলেন রাবাব ফাতিমা

কিওক্সিয়া এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন পিনু রহমান