শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আর্চারিতে ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ 

আপডেট : ১৬ নভেম্বর ২০২১, ২৩:৪০

যাক অপেক্ষার প্রহর শেষ হতে চলেছে। এবার ঘরের মঞ্চে আন্তর্জাতিক আর্চারিতে পদক পেতে যাচ্ছে বাংলাদেশ। মিশ্র দ্বৈতের ফাইনালে উঠে রৌপ্য পদক নিশ্চিত হয়ে গেছে দুই আর্চার হাকিম আহমেদ রুবেল এবং দিয়া সিদ্দিকীর গলায়। কোরিয়ার বিপক্ষে ফাইনাল। কঠিন লড়াই। পেরে উঠা সম্ভব না। যদি ভাগ্য সহায়তা না করে। কোরিয়া সব সময় অনেক বেশি শক্তিশালী দল। ওরা চ্যাম্পিয়ন হওয়া ছাড়া অন্য কিছু ভাবতে পারে না। তার পরও ফাইনালে লড়াই হবে। দিয়া-রুবেল হেরে গেলেও রৌপ্য পদক নিশ্চিত। 

মঙ্গলবার (১৬ নভেম্বর) আর্মি স্টেডিয়ামে বাংলাদেশের দিয়া রুবেল জুটি সেমিফাইনালে ৫-৪ সেটে ভারতের আনকিতা ভক্ত ও কপিলের ভারতকে হারিয়ে ফাইনালে উঠে। এশিয়ান আর্চারিতে এটাই বাংলাদেশের প্রথম ফাইনালে ওঠা। রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে কোয়ার্টারফাইনালে রুবেল দিয়া সিদ্দিকী জুটি ৬-২ সেট পয়েন্টে ইরানকে হারিয়ে সেমিফাইনালে উঠে। 

সেমিফাইনালে ভারতের বিপক্ষে কঠিন লড়াই শুরু হয়। বাংলাদেশ প্রথম পর্যায়ে ভারতের সঙ্গে ৪-৪  সেটে ড্র করে। ভাগ্য নির্ধারণের জন্য দুই দলের উভয় পক্ষের প্রত্যেকে ১টি তীর ছুঁড়লে বাংলাদেশের স্কোর হয় ২০ এবং ভারতের স্কোর হয় ১৯। শেষ তীরের ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ দল ৫-৪ সেটে জয় লাভ করে ফাইনালে উন্নীত হয়। 

কোরিয়ার বিপক্ষে বৃহস্পতিবার ফাইনাল। তার আগে মহাখুশি বাংলার দুই আর্চার। দিয়া সিদ্দিকী বলেন, ‘শেষের দিকে এসে ভয় লাগছিল। তবে আমরা কনফিডেন্ট ছিলাম। কোচ বলেন আমাদের টিম বলেন সবাই এই ইভেন্টে কনফিডেন্ট ছিলাম। আমরা তা অর্জন করেছি। ফাইনাল নিয়ে কোন চাপ নিচ্ছি না।’ রুবেল বলেন, ‘আমরা আমাদের সেরাটা দেয়ার চেষ্টা করছি। বাকিটা তো আল্লাহ ভরসা। ফাইনালে একটা ভালো কিছুর আশা রাখি।’

আফসোস আছে দিয়ার। এই দিয়া ওয়ার্ল্ড আর্চারিতে অংশ নিতে যুক্তরাষ্ট্র গিয়েছিলেন অক্টোবরে। সেখানে গিয়েই তার করোনা ধরা পড়ে। সুস্থ হয়ে ফেরার আগেই গোটা টুর্নামেন্ট শেষ হয়ে যায়। 

ঢাকায় সিটি গ্রুপের পৃষ্ঠপোষকতায় ২২তম এশিয়ান আর্চারি শুরু হয়েছে চারদিন। প্রথম দিনই উদ্বোধনী অনুষ্ঠান এবং এলিমিনেশন রাউন্ড বৃষ্টির ফাঁদে পড়েছিল। অংশগ্রহণকারী ১৫ দেশের আর্চার, কোচ, কর্মকর্তা, বিভিন্ন ডেলিগেটস বৃষ্টিতে ভিজেছেন। টানা তিন দিন আকাশ ভালো ছিল না। এধরনের আবহাওয়ায় আর্চারদের জন্য লড়াই করা কষ্ট হয়ে যায়। আশার কথা হচ্ছে মঙ্গলবার হতে সুন্দর আবহাওয়ায় খেলছেন আর্চাররা।  

 

ইত্তেফাক/এসআই

এ সম্পর্কিত আরও পড়ুন