মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

স্নাতক ভর্তিতে জিপিএর নম্বর কমালো কুবি

আপডেট : ১১ মার্চ ২০২২, ২১:০১

বিতর্কের মুখে স্নাতকে ভর্তিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএ’র ওপর নম্বর কমানোর সিদ্ধান্ত নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী জিপিএ’র ওপর ১০০ নম্বরের পরিবর্তে ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) রাতে একাডেমি কাউন্সিলের জরুরি সভা আহ্বান করে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় ভর্তির ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ফলাফলের উপর ১০০ নম্বরের পরিবর্তে ২০ নম্বর নির্ধারণ করা হয়। এতে এসএসসির ফলাফলের উপর ১০ মার্ক এবং এইচএসসির ফলাফলের উপর ১০ মার্ক নির্ধারণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও রেজিস্টার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহের বিষয়টি নিশ্চিত করেন।

সংশোধিত তথ্য অনুসারে, গুচ্ছ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আগামী ২০ নভেম্বর দুপুর ১২টা থেকে ৩০ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন। ভর্তির ক্ষেত্রে মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। যার ১০০ নম্বর গুচ্ছের ভর্তি পরীক্ষা থেকে। বাকি ২০ নম্বর থাকবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এর ফলাফলের উপর।

প্রসঙ্গত, ১৬ নভেম্বর স্নাতকে ভর্তি আবেদনের নিয়মাবলী সম্বলিত বিজ্ঞপ্তি প্রকাশ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানে গুচ্ছের ভর্তি পরীক্ষা হতে ১০০ নম্বর, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের জিপিএর উপর ১০০ নম্বর ধরে সর্বমোট ২০০ নম্বরের উপর ভিত্তি করে মেধা তালিকা প্রণয়নের কথা বলা হয়। বিজ্ঞপ্তি প্রকাশের পরই শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে সিদ্ধান্ত পরিবর্তনের দাবি জানাতে থাকে। এনিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন জরুরি একাডেমিক কাউন্সিল আহ্বান করে।

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

চবির ভর্তি পরীক্ষা শুরু ১৬ আগস্ট

জাবির ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতিতে বৈষম্যের অভিযোগ

রাবিতে প্রক্সিকাণ্ডে জড়িতদের ফল বাতিল

৬ আগস্ট থেকে চুয়েট-কুয়েট-রুয়েট সম্মিলিত ভর্তি পরীক্ষা 

এ সম্পর্কিত আরও পড়ুন

'ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড' পাবেন কুবি শিক্ষকরা

রাবি ভর্তি পরীক্ষার ‘এ’ ও ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

রাবিতে 'এ' ইউনিটে ভর্তির লিখিত ও ব্যবহারিক পরীক্ষা শুরু ১১ আগস্ট

জাবির ‘বি’ ইউনিটের ফল প্রকাশ