শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইসরাইলের স্পাইওয়্যার কোম্পানির বিরুদ্ধে অ্যাপলের মামলা

আপডেট : ২৫ নভেম্বর ২০২১, ০৯:৩০

আইফোন ব্যবহারকারীদের ওপর নজরদারির অভিযোগে ইসরাইলের স্পাইওয়্যার কোম্পানি এনএসও এবং তাদের মূল প্রতিষ্ঠানের বিরুদ্ধে অ্যাপল মামলা করেছে। অ্যাপল মঙ্গলবার বলেছে যে এনএসও তাদের হ্যাকিং সরঞ্জাম ব্যবহার করে আইফোন ব্যবহারকারীদের ওপর নজরদারি চালাচ্ছে।

এনএসও কোম্পানির পেগাসাস সফটওয়্যার আইফোন এবং অ্যানড্রয়েড দুই ধরনের ফোনেই ভাইরাস ঢুকিয়ে হ্যাক করতে পারে। এই প্রযুক্তি দিয়ে ফোন ব্যবহারকারীর মেসেজ, ছবি এবং ইমেল তারা হাতিয়ে নিতে পারে এবং গোপনে ব্যবহারকারীর অজান্তে তার ফোনের মাইক ও ক্যামেরা চালু করে দিতে পারে। এনএসও গ্রুপ বলছে তাদের হ্যাকিং প্রযুক্তির লক্ষবস্তু সন্ত্রাসী ও অপরাধীরা। কিন্তু অভিযোগ আছে এই সফটওয়্যার ব্যবহার করে অধিকার কর্মী, আন্দোলনকারী, রাজনীতিক ও সাংবাদিকদের ফোনও হ্যাক করা হচ্ছে। এনএসও গ্রুপের দাবি, যেসব দেশে মানবাধিকারের রেকর্ড ভাল, তাদের সেনা বাহিনী, আইন প্রয়োগকারী এবং গোয়েন্দা সংস্থাগুলোকেই তারা শুধু এই হ্যাকিং প্রযুক্তি সরবরাহ করে থাকে।

নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এই কোম্পানিটিকে তাদের বাণিজ্যিক ক্ষেত্রে কালো তালিকাভুক্ত করেছিল। তাদের যুক্তি ছিল এই সফটওয়্যার ''বিদেশি কিছু সরকারকে তাদের নিজস্ব সীমানার বাইরেও দমন পীড়ন চালানোর সুযোগ করে দিয়েছে, যেটা ভিন্নমতাবলম্বী ব্যক্তি, সাংবাদিক এবং আন্দোলন কর্মীদের লক্ষ্যবস্তু করতে কর্তৃত্বপরায়ণ সরকারগুলোর জন্য একটা হাতিয়ার হিসাবে কাজ করেছে।"

বিভিন্ন প্রযুক্তি সংস্থা যেমন মাইক্রোসফট, মেটা প্ল্যাটফর্মস (ফেসবুক), গুগল মালিকানাধীন অ্যালফাবেট এবং সিসকো সিস্টেমের কাছ থেকে এ নিয়ে সমালোচনা আসার পর অ্যাপল এই পদক্ষেপ নিয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের আদালতে মামলা দায়ের করার ঘোষণা দিয়ে অ্যাপল একটি ব্লগ পোস্টে জানিয়েছে, "অ্যাপল ব্যবহারকারীদের টার্গেট করে তাদের ওপর গোপন নজরদারি চালানোর জন্য দায়বদ্ধ করতে" তারা এনএসও গ্রুপ এবং তাদের মূল প্রতিষ্ঠান ওএসআই টেকনোলজিস-এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে চায়। অ্যাপলের এই ব্লগ পোস্টে জানানো হয়েছে, ''অ্যাপল ব্যবহারকারীদের যাতে ভবিষ্যতে ক্ষতি এবং হয়রানি করা না হয়, তার জন্য এনএসও যাতে অ্যাপল কোম্পানির কোনরকম সফটওয়্যার, বা তাদের সেবা ব্যবস্থা ও অ্যাপলের কোন ডিভাইস ব্যবহার করতে না পারে তার জন্য অ্যাপল স্থায়ী ইনজাংশানের (নিষেধাজ্ঞা) আবেদন জানিয়েছে।

 

 

ইত্তেফাক/এফএস

এ সম্পর্কিত আরও পড়ুন

ই-সিম ত্রুটিতে নিষ্ক্রিয় হচ্ছে আইফোনের ফেসটাইম ও আইমেসেজ

এ বছর বাজার কাঁপাতে আসছে অ্যাপলের যেসব পণ্য 

২০ ইঞ্চি স্ক্রিনের ফোল্ডেবল আইপ্যাড আনবে অ্যাপল

কেন অ্যাপল ওয়াচের নাম আই ওয়াচ হয়নি

এ সম্পর্কিত আরও পড়ুন

ভার্চুয়াল জগৎকে বাস্তবে রূপ দেবে ‘মেটাভার্স’

অ্যাপল ও গুগলের বিরুদ্ধে মামলা পাবজি নির্মাতার

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কী ও কীভাবে?

চীনে তৈরি ৭০ হাজার গাড়ি বিক্রি করলো টেসলা