মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

দ. আফ্রিকায় করোনার নতুন ভ্যারিয়েন্ট দ্রুত রূপ বদলায়

প্রকাশ : আপডেট : ২৬ নভেম্বর ২০২১, ১৫:৪৯

করোনাভাইরাসের আরও নতুন একটি ধরন শনাক্ত হয়েছে। বারবার জীনগত রূপ বদলাতে সক্ষম নতুন এই ধরনটি। এর কারণে নতুন করে করোনা সংক্রমণের বিস্তার ঘটতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা ভাইরাসটির নতুন ধরন শনাক্ত হওয়ার খবর জানান। ইতোমধ্যে কমপক্ষে ২২ জনের শরীরে এর শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি)। এমনকি দক্ষিণ আফ্রিকা থেকে বতসোয়ানা ও হংকংয়ে যাওয়া ভ্রমণকারীর শরীরেও করোনার এই নতুন ধরন পাওয়া গেছে।

নতুন ধরনের বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে বি.১.১.৫২৯। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনার ধরনগুলোকে গ্রিক নাম যেমন ডেলটা, গামা, বেটা প্রভৃতি দিয়েছে। শুক্রবার সংস্থাটির পক্ষ থেকে নতুন এই ধরনের গ্রিক নাম দেওয়া হতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

দক্ষিণ আফ্রিকার মহামারী প্রতিক্রিয়া এবং উদ্ভাবনের কেন্দ্রের পরিচালক অধ্যাপক তুলিও ডি অলিভেরা বলেন, নতুন এই ধরণ খুব ভারী মাত্রায় অভিযোজিত। এখন পর্যন্ত যেসব ধরন পাওয়া গেছে এটি তাদের থেকে ভিন্ন। আমাদের যা হতবাক করেছে। এর অভিযোজন ক্ষমতা অন্য যেকোনো ধরনের চেয়ে বেশি।

 

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

‘ওমিক্রন’ সংক্রমণে কাঁপছে ডেনমার্ক  

ব্রাসেলসে করোনা আইনবিরোধী বিক্ষোভ, সংঘর্ষ

অস্ট্রেলিয়ায় ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে

পরবর্তী মহামারি করোনার চেয়েও মারাত্মক হতে পারে: সারাহ গিলবার্ট

এ সম্পর্কিত আরও পড়ুন

চীনে স্থানীয়ভাবে সংক্রমিত ৪ করোনা রোগী শনাক্ত

দ. আফ্রিকায় বেশি সংক্রমিত হচ্ছে শিশুরা 

করোনায় বিশ্বে আরও সাড়ে ৫ হাজারের বেশি মৃত্যু

বেলজিয়ামের চিড়িয়াখানায় জলহস্তির করোনা শনাক্ত