মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

ইতালি-পর্তুগাল, কাতার বিশ্বকাপের টিকিট পাবে একটি দেশ

আপডেট : ২৭ নভেম্বর ২০২১, ১৩:১৮

কাতার বিশ্বকাপ বাছাই পর্বের প্লে-অফ রাউন্ডের ড্র ফুটবল প্রেমিদের অনেকটা হতাশ করলো। এমনিতেই বর্তমান ইউরো চ্যাম্পিয়ন ইতালি ও ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। ফলে দল দুটিকে এখন আগামী বছরের মার্চে অনুষ্ঠেয় প্লে-অফ রাউন্ডে খেলতে হবে।

নিয়ম অনুযায়ী, বাছাই পর্বে ইউরোপীয় অঞ্চলের লড়াইয়ে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন দলগুলো। কিন্তু ইতালি ও পর্তুগাল গ্রুপ রানার্সআপ হওয়ায় তাদেরকে এখন প্লে-অফ খেলতে হবে। সেখানেও আছে যদি-কিন্তু। কারণ, প্লে-অফে খেলবে মোট ১২টি দল। যার মধ্য থেকে কাতারের টিকিট পাবে মাত্র ৩টি দেশ।

তারপরও সমর্থকরা আশায় বুক বেধেছিল, ইতালি ও পর্তুগাল অন্তত সেরা তিনটি দলের মধ্যে থাকবে। কিন্তু এখন তাদের হতাশই হতে হচ্ছে। প্লে-অফ রাউন্ডের ড্র অনুষ্ঠিত হয়েছে। যেখানে একই গ্রুপে দেশ দুটি। ফলে কাতারের টিকিট পাবে ইতালি ও পর্তুগালের মধ্যে যে কোনো একটি দল।

প্লে-অফে ১২টি দলকে মোট তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে প্রথম ভাগে, স্কটল্যান্ডের মুখোমুখি হবে ইউক্রেন এবং ওয়েলসের বিপক্ষে খেলবে অস্ট্রিয়া। দ্বিতীয় ভাগে, রাশিয়া বনাম পোল্যান্ড এবং সুইডেন বনাম চেক প্রজাতন্ত্র। আর তৃতীয় ভাগে, ইতালি বনাম মেসেডোনিয়া এবং পর্তুগাল বনাম তুরস্ক।

প্রতিটি ভাগের বিজয়ী দলের মধ্যে ফাইনাল অনুষ্ঠিত হবে এবং যারা জিতবে তারাই কাতার বিশ্বকাপের টিকিট পাবে। অর্থাৎ, কোনো অঘটন না ঘটলে আমরা ধরে নিতেই পারি, তৃতীয় ভাগ থেকে ফাইনাল খেলবে ইতালি ও পর্তুগাল। সেই ম্যাচে যারা জিতবে তারাই কাতারে যেতে পারবে।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

মেসিকে হারিয়ে ফিফার বর্ষসেরা লেভানদোভস্কি

ঢাকায় এসেছেন জাতীয় ফুটবল দলের নতুন কোচ 

শহীদ শেখ ফজলুল হক মণি টি-১০ কাপের চ্যাম্পিয়ন ইস্টার্ন ব্যাংক

ইন্দোনেশিয়া সফর বাতিল, দায়ী কে

এ সম্পর্কিত আরও পড়ুন

ব্রাজিল দলে নেই নেইমার, ফিরেছেন আলভেস

আসছেন কোচ, লিগ শুরু করার তাগিদ 

টিকা না নেওয়ায় জাতীয় ফুটবল দলের আন্তর্জাতিক ম্যাচ বাতিল

গোল করতে না পারলে প্রেমিকার রান্না খেতে হবে! হুমকি