শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শীতে নিজেকে করে তুলুন ফ্যাশনেবল

আপডেট : ২৭ নভেম্বর ২০২১, ১১:৩৪

জাঁকিয়ে ঠাণ্ডা এখনও না পড়লেও মোটামুটি শীতের আমেজে মেতেছে শহরবাসী। বাড়ির বাইরে বেরোলেই ছুঁয়ে যাচ্ছে হালকা ঠাণ্ডা। আর শীত মানেই ফ্যাশন সচেতন মানুষদের ফ্যাশন এবং স্টাইল সেন্স দেখানোরও সুযোগ। এদিকে শীতকাল আসা মানেই উৎসবের আমেজ। আজ এই পার্টি, কাল অন্য প্রোগ্রাম, পিকনিক, ট্যুর চলতেই থাকে। আউটিং যত বেশী হবে, ততই প্রয়োজন পড়বে নতুন ফ্যাশন এবং স্টাইলের। শীতের সময় যেহেতু অনুষ্ঠান বেশী থাকে তাই পোশাক,জুয়েলারি, জুতা, এক্সেসরিজ নির্বাচন গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যদি পোশাক নির্বাচনে যত্নশীল না হন তাহলে আপনার লুক এবং আত্মবিশ্বাসে তা প্রভাব ফেলবে।

তাই শীতে আরামের সাথে আপনার ব্যক্তিত্ব প্রকাশ করে এমন পোশাক এবং স্টাইল সিলেক্ট করুন। এগুলো আপনার উৎসব কে আরও উপভোগ্য করে তুলবে। আপনি হয়ে উঠবেন সকলের কাছে আরও আকর্ষণীয়। আপনি তখনই পার্টি কিংবা বন্ধুদের আড্ডার মধ্যমণি হতে পারবেন যখন আপনার ফ্যাশন এবং স্টাইল সেন্স সবার চেয়ে আলাদা এবং মানানসই হবে। হালকা কুয়াশায় আর সন্ধ্যায় ঝিরঝিরে বাতাসটাকে ফাঁকি দিয়ে তরুণ তরুণীরা মেতে উঠছে শীত ফ্যাশনে। শীতের এই সময়টাতে উষ্ণতার পর নিতে ফ্যাশন ও ট্রেন্ড বজায় রেখে চলছে শীতের পোশাক কেনার ধুম। প্রতিবারের মতো শীতের ফ্যাশনে এসেছে হুডি। শীতে তরুণ-তরুণীর পোশাক মানেই চোখে ভেসে ওঠে পায়ে কনভার্স, পরনে জিনস ও ফুল স্লিভ টি-শার্ট, ফুল স্লিভ পোলো শার্ট, জ্যাকেট, কাশ্মীরি শাল, চাদর, মাফলার সঙ্গে যোগ হয় শীত ফ্যাশনের মুডি পোশাক হুডি। চলুন জেনে নেওয়া যাক শীতের ড্রেস ফ্যাশন এবং স্টাইল নিয়ে।

শীতর ফ্যাশন।ছবি- সংগৃহীত

  • অনুষ্ঠানের ধরন বুঝে পোশাক : আপনার ড্রেস কোড কেমন হবে তা নির্ভর করবে আপনি কোন অনুষ্ঠান বা পার্টি এটেন্ড করতে যাচ্ছেন তার উপর। আপনি যদি বিয়ে বা অন্য সামাজিক অনুষ্ঠান হয় তাহলে শাড়ি বা কামিজ বা লেহেংগার সাথে ম্যাচ করে কাশ্মিরি অথবা ডিজাইনার শাল পরতে পারেন। ছেলেরা পরতে পারেন পাঞ্জাবী সাথে ম্যাচিং করে শাল। এতে করে পোশাকটি অনুষ্ঠানের সাথে মানানসই হবে। এছাড়া পিকনিক বা ট্যুর এর জন্য ছেলে মেয়ে উভয়ই জিন্স এর সাথে ব্লেজার, কানটুপি, মাফলার পরতে পারেন। অন্যদিকে যদি অফিস পার্টিতে যান তাহলে মেয়েরা লং গাউন, স্কার্ট, চুড়িদার এর সাথে লং কামিজ, বা জিন্স এর সাথে ব্লেজার পরতে পারেন। ছেলেরা পরতে পারেন ডিপ কালারের শার্ট এর সাথে ব্লেজার বা কোর্ট।
  • পোশাকের রং : শীতে পোশাকের রং বাছাই এর ক্ষেত্রে গাঢ় রং কে প্রাধান্য দিন। গরমে হালকা রং আরামদায়ক হলেও শীতে নজর কাড়ার জন্য গাঢ় রং ই পারফেক্ট। সেক্ষেত্রে ওয়াইন কালার, গাঢ় মেরুন, ব্ল্যাক,ডিপ কফি কালার, গাঢ় বেগুনি, পার্পল কালার, শিমার, গ্লিটার এর পোশাক নির্বাচন করতে পারেন। গাঢ় রং এ আপনার পোশাক সবার কাছেই আকর্ষনীয় মনে হবে। এতে আপনার আত্মবিশ্বাস বেড়ে যাবে।
  • পোশাকের সাথে মানানসই শীত পোশাক : আপনি মূল পোশাকের সাথে মানানসই শীতবস্ত্র বা শীতের পোশাক পরুন। যেমন শাড়ি পরলে তার সাথে শাল পরা মানানসই। জিনস এর সাথে ফিটিং সোয়েটার বা ব্লেজার, ছেলেদের ফর্মাল প্যান্ট এর সাথে ফর্মাল কোর্ট বা ব্লেজার, গ্যাভাডিন এর সাথে ওভারকোর্ট,  পাঞ্জাবীর সাথে শাল পরলে ভাল মানাবে। এছাড়াও মূল পোশাকের সাথে মানানসই রং এর শীতের পোশাক পরুন। নাহলে তা ভাল দেখাবে না। এবং কম্বিনেশন ঠিক না হলে তা হাস্যকর দেখাতে পারে, অন্যের বিদ্রূপ শুনতে হতে পারে আপনাকে।
  • আরামদায়ক এবং সহজে ক্যারি করা: আপনি যত দামী পোশাকই পরেন না কেন তা যদি সঠিকভাবে ক্যারি না করতে পারেন বা স্বাচ্ছন্দ্যবোধ না করেন তাতে আপনাকে ভাল দেখাবে না। আপনি হয়ত এমন একটি গাউন পরেছেন যা অতিরিক্ত লম্বা, আপনার ক্যারি করতে সমস্যা হচ্ছে। অথবা এমন একটি ব্লেজার পরেছেন যা অতিরিক্ত লুজ বা ফিটিং। সেক্ষেত্রে আপনি নিজের পোশাক সামলাতেই ব্যতিব্যস্ত থাকবেন, অন্যকোন দিকে নজর দিতে পারবেন না। এতে করে ফ্যাশন ডিভা বা আইকন হওয়ার বদলে আপনার বিদ্রূপ এর সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকবে। তাই নিজের আরামের দিকে লক্ষ্য রেখে পোশাক নির্বাচন করুন। এতে করে আপনি যে পোশাকই পরুন না কেন আপনাকে সুন্দর, আকর্ষণীয় এবং আত্মবিশ্বাসী দেখাবে।
  • চুলের স্টাইল: শীতে অফিস এ মেয়েরা ফর্মাল ভাবে বেনী, পনিটেইল বা চুল হালকা ফুলিয়ে বাধতে পারেন। পার্টি হলে চুল খোলা রাখতে পারেন বা হালকা ফুলিয়ে স্টাইল করতে পারেন। বিয়ের অনুষ্ঠান হলে মানানসই খোপা করতে পারেন। ছেলেরা অফিসে নরমাল হেয়ারস্টাইল পার্টিতে ব্যাকব্রাশ বা কার্ল স্টাইল করতে পারেন।
  • অর্নামেন্টস এবং এক্সেসরিজ: পোশাকের সাথে মিলিয়ে অর্নামেন্টস এবং এক্সেসরিজ ছাড়া আপনার ফ্যাশন অসম্পূর্ণ থেকে যাবে। সময়ের সাথে তাল মিলিয়ে এখন অর্নামেন্টস এবং এক্সেসরিজ এর ডিজাইন এ পরিবর্তন এসেছে। যদি লং গাউন পরেন সাথে শাল থাকে তাহলে গলায় নেকলেস পরতে পারেন। অথবা ঝুলানো বড় কানের দুল। যেকোনো একটি। দুল এবং নেকলেস একই সাথে পরবেন না। রাতের অনুষ্ঠান হলে ব্লাশন, শাইনার ও গ্লিটার,আইলাইনার,গ্লিটার আইশ্যাডো ব্যবহার করুন। ছেলেরা ব্লেজার, কোর্ট এর সাথে মানানসই ঘড়ি এবং ব্রেসলেট পরুন। সাথে প্লাটিনাম বা অন্য কোন ধাতুর সুন্দর আংটি পরতে পারেন। এছাড়া গলায় সোনার বা অন্য ধাতুর লকেট পরতে  এতে আপনার লুক এ গর্জিয়াস ভাব আসবে।
  • জুতা: শীতকালে যথাসম্ভব পা ঢাকা জুতা পরুন। এতে করে পা ফাটার সমস্যা থেকে মুক্ত থাকবেন এবং পায়ে ঠাণ্ডাও লাগবে না। মেয়েরা কেডস, পার্টি স্যু, অফিসে নর্মাল স্যু, অনুষ্ঠানে বুট বা উঁচু হিলের সু পরতে পারেন। ছেলেরা এ সময়ে কেডস বা উঁচু হিলের জুতা পরতে পারেন।

 

 

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন