বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

ইউপি নির্বাচনে সহিংসতার কারণ জানালেন আইনমন্ত্রী 

আপডেট : ২৭ নভেম্বর ২০২১, ১৬:৩৫

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক জানিয়েছেন, ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন সহিংসতার বড় অংশ ব্যক্তিগত ও গোষ্ঠীগত দ্বন্দ্ব এবং জমি-জমা সংক্রান্ত বিরোধের জেরে হয়েছে।

শনিবার (২৭ নভেম্বর) জাতীয় সংসদে নারায়ণগঞ্জ-৩ আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকার প্রশ্নের জবাবে সংসদ কার্যে নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত এই মন্ত্রী এ তথ্য জানান।

লিয়াকত হোসেনের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, দেশব্যাপী প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠানের পর কয়েকটি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় নির্বাচনী সহিংসতার খবর প্রচারিত হয়। অনেক সময়ে ব্যক্তিগত ও গোষ্ঠীগত দ্বন্দ্ব, জমি-জমা সংক্রান্ত বিরোধের জের ধরে নির্বাচনের সময়ে বিভিন্ন সুযোগ সন্ধানী ব্যক্তি বা গোষ্ঠী ধর্মীয় সংখ্যা লঘু, নারী ও শিশুর ওপর সহিংসতা চালানোর অপচেষ্টা চালায় এই কারণেও নির্বাচনের সময়ে অনেক ধরনের সহিংসতার উদ্ভব হয়।

তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীকে শৃঙ্খলা নিয়ন্ত্রণে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া পুলিশ এ পর্যন্ত কী কী পদক্ষেপ গ্রহণ করেছে তা কমিশনকে অবহিত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশন নির্বাচনী সহিংসতার বিষয়ে অত্যন্ত সজাগ ও সতর্ক সৃষ্টি রেখেছে। সরকারের সংশ্লিষ্ট দপ্তরে নির্বাচন কমিশন চিঠি দিয়ে নির্বাচনী সহিংসতার বিষয়ে সজাগ ও সতর্ক থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে। নির্বাচনী কর্মকর্তাদের এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

 

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রভাব বিস্তার করে বিনা ভোটে জয়!

৭ম ধাপের ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা

পঞ্চম ধাপেও এগিয়ে স্বতন্ত্র প্রার্থীরা

পঞ্চম ধাপের ইউপি ভোট চেয়ারম্যান পদে জয়ী হলেন যারা

এ সম্পর্কিত আরও পড়ুন

নির্বাচনে মৃত্যুর দায় প্রার্থী ও সমর্থকদের: ইসি

ভোটযুদ্ধে যুদ্ধ আছে, ভোট নেই: ইসি মাহবুব

৭০৮ ইউপিতে ভোট শুরু

সহিংসতার আশঙ্কার মধ্যেই আজ ৭০৮ ইউপির ভোট