মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

নিম্ন-আয়ের জনগোষ্ঠীদের টিকাদানে সরকারকে সহায়তা করছে ইউএসএআইডি

আপডেট : ২৭ নভেম্বর ২০২১, ১৬:৩৯

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বস্তি এলাকায় বসবাসকারী নিম্ন-আয়ের জনগোষ্ঠীর মধ্যে করোনা টিকা প্রদান অভিযান সম্প্রসারণে বাংলাদেশ সরকারকে সহায়তা করেছে ইউএসএআইডি। ইউএসএআইডি'র মাতৃ ও নবজাতক স্বাস্থ্যসেবা উন্নয়ন প্রকল্প 'মামনি'র অধীনে গত ২৩-২৫ নভেম্বর ঢাকার বস্তিতে বসবাসকারী নিম্ন আয়ের জনগোষ্ঠীর মধ্যে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন প্রদান করে স্বাস্থ্য অধিদপ্তর (ডিজিএইচএস)।

ডিএনসিসি ও ডিএসসিসি-এর ২০টি জোনের অধীনে মোট ১৩৮ বুথে ১ লাখ ৪৬ হাজার ৬৬৫ জনকে টিকা প্রদান করা হয়। ১৮ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিরা অনলাইনে আবেদন করে এবং স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা গ্রহণ করেন। ইউএসএআইডি'র কোভিড -১৯ ইমার্জেন্সি রেসপন্স প্রকল্প শহরজুড়ে এই টিকাদান কার্যক্রম বাস্তবায়নে স্বাস্থ্য অধিদপ্তরকে সাহায্য করেছে।

এছাড়াও, ইউএসএআইডি স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) এর সঙ্গে অংশীদারিত্ব করেছে প্রধান জাতীয় টিকাদান নির্দেশিকা এবং প্রশিক্ষণ ম্যানুয়াল তৈরিতে এবং দেশে কোভিড-১৯ টিকা প্রদান কর্মসূচীকে শক্তিশালী করার জন্য ৭ হাজার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে প্রশিক্ষণ দিয়েছে।

যুক্তরাষ্ট্র মহামারি প্রাদুর্ভাবের শুরু থেকে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে আসছে এবং ২০২০ সালের মার্চ মাস থেকে মহামারি মোকাবিলায় বাংলাদেশ সরকারের প্রতিরোধ ও সাড়ামূলক কার্যক্রমকে জোরদার করতে উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে ইউএসএআইডি, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর, সিডিসি ও স্টেট ডিপার্টমেন্টের মাধ্যমে  ১২১ মিলিয়ন ডলারেরও বেশি অনুদান সহায়তা দিয়েছে। মার্কিন সরকার এখন পর্যন্ত মডার্না এবং ফাইজার টিকার ১৬.৮ মিলিয়ন ডোজ দান করেছে এবং জাতীয় পর্যায়ে টিকাদান কার্যক্রম বাস্তবায়নে বাংলাদেশ সরকারকে সহায়তা চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সরকারকে করোনা ভাইরাসের মহামারি মোকাবিলায়, ইউএসএআইডি সেভ দ্য চিলড্রেনের মাধ্যমে তার ইমার্জেন্সি রেসপন্স টু কোভিড-১৯ প্রকল্প পরিচালিত করছে। এর মাধ্যমে গত বছর থেকে বাংলাদেশি চিকিৎসক এবং চিকিৎসাসেবার সাথে সম্পৃক্ত অন্যান্য সম্মুখযোদ্ধাদের ক্লিনিকাল দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন পর্যায়ের সক্ষমতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণের পাশাপাশি স্বাস্থ্যকেন্দ্রগুলোকে চিকিৎসার জন্য উপযোগী করা, মাঠ পর্যায়ে জনগণের সচেতনতা বৃদ্ধি ও জাতীয় পর্যায়ে টিকা কার্যক্রমে বিভিন্নভাবে সহায়তা দিয়ে যাচ্ছে।

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

চাকরির প্রলোভন দেখিয়ে ২০ লাখ টাকা পর্যন্ত নিতো তারা

রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে গ্রেপ্তার ৭০

শাহনাজ সুলতানার ছবিতে নারী ও প্রকৃতি

মেরিন জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি গোলাম মওলা, সম্পাদক সাজিদ রাজু

এ সম্পর্কিত আরও পড়ুন

চোর সন্দেহ আটক, পরে ফাঁস দিয়ে হত্যা

শ্যামপুরে গার্মেন্টসের আগুন নিয়ন্ত্রণে

আরো বেড়েছে তেল ডাল ও ডিমের দাম

বাধ্যতামূলক হলেও অনেককেই দেখা গেছে মাস্ক ছাড়া