শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘এ কি সুরে তুমি গান শোনালে ভিনদেশি পাখি’

আপডেট : ২৭ নভেম্বর ২০২১, ২১:৪৩

দেশে যখন সাম্প্রদায়িকতার বীজ মাথাচাড়া দিয়ে উঠেছে তখনই যেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম প্রাসঙ্গিক হয়ে উঠেছেন। দ্রোহ, প্রেম ও সাম্যের কবি কাজী নজরুল ইসলামকে স্মরণ করা হলো শনিবার সন্ধ্যায়। গানের সুরে সুরে নিবেদিত হলো জাতীয় কবির প্রতি শ্রদ্ধাঞ্জলি। 

সুরাঙ্গন ফাউন্ডেশন গুলশান ক্লাবে শনিবার আয়োজন করেছিল সঙ্গীত সন্ধ্যার। অপরদিকে, ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র বাংলাদেশের জাতীয় কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে নজরুল সঙ্গীত সন্ধ্যার আয়োজন করে।

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে গানের পাশাপাশি ছিল নজরুলের মূল্যায়নধর্মীয় আলোচনা ও প্রবন্ধ পাঠ। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে নজরুল সন্ধ্যা শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি)।

সুর ও কথনে সজ্জিত এ আয়োজনে সঙ্গীত পরিবেশন করেন প্রিয়া গোপ। নজরুলের কীর্তির মূল্যায়নধর্মী আলোচনা করেন নজরুল গবেষক এএফএম হায়াতুল্লাহ। ‘শ্রাবণ রাতের প্রেমিক: নজরুল’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন কবি শিহাব শাহরিয়ার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইজিসিসির পরিচালক ড. নীপা চৌধুরী।

অনুষ্ঠানে অতিথিরা

দেড় ঘণ্টা ব্যাপ্তির আয়োজনে আলোচনার ফাঁকে ফাঁকে ছিল গানের পরিবেশনা। প্রিয়াংকা গোপের চর্চিত কণ্ঠের পরিবেশনায় সিক্ত হয় শ্রোতার হৃদয়। শুরুতেই এই শিল্পী গেয়ে শোনান ‘এ কি সুরে তুমি গান শোনালে ভিনদেশি পাখি ...। তার পরিবেশিত অন্য গানগুলোর শিরোনাম ছিল ‘কেন আনো ফুলডোর,; কেন কাঁদে পরান, ; ‘খোলো খোলো খোলো গো দুয়ার,; নাচের নেশার ঘোর ও সই ভালো করে বিনোদ বেনী বাঁধিয়া দে।

সুরাঙ্গন ফাউন্ডেশনের নজরুল স্মরণ
গুলশান ক্লাবে সুরাঙ্গন ফাউন্ডেশন আয়োজন করে নজরুল সন্ধ্যার। শনিবার রাতে এ অনুষ্ঠানে শিল্পীদের গানে মুখর হয়ে ওঠে মিলনায়তন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান নিয়ে সাজানো হয়েছিল ‘কথার কুসুমে গাঁথা’ শীর্ষক গীতিআলেখ্য।

সুরাঙ্গন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ডালিয়া নওশীন জানান, অনুষ্ঠানে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বাঙালি সংস্কৃতি, দেশপ্রেম, অসাম্প্রদায়িকতা, মানবতাবোধ সর্বোপরি নজরুলের চেতনাকে মানুষের মধ্যে ছড়িয়ে দিতেই আমাদের এ আয়োজন।

 

ইত্তেফাক/ইউবি