শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

ওমিক্রন: অস্ট্রেলিয়ায় শনাক্ত ২ 

আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৫:১৩

অস্ট্রেলিয়ায়ও মিলল ওমিক্রনে আক্রান্ত রোগী। দক্ষিণ আফ্রিকায় শনাক্ত নতুন ধরনের এই ভাইরাসে দু’জন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে ক্যানবেরা। রবিবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে রয়টার্স। 

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনার নতুন ওমিক্রন ভেরিয়েন্ট ঘিরে বিশ্বজুড়ে প্রচণ্ড হইচই শুরু হয়েছে। যুক্তরাজ্য, জার্মানি ও ইতালির পর এবার করোনার এই ধরনে আক্রান্ত রোগীর সন্ধান মিলল অস্ট্রেলিয়ায়ও।

দুই দিন আগেই আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় ৯টি দেশের ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে অস্ট্রেলিয়া। করোনার নতুন ধরণ ‘ওমিক্রন’ ছটিয়ে পড়ারা আশঙ্কায় এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য অধিদফতর জানানো, করোনার ওমিক্রন ভেরিয়েন্টে আক্রান্ত দু’জন রোগীর সন্ধান পেয়েছেন তারা। ওই দু’জন ব্যক্তি আফ্রিকার দক্ষিণাঞ্চল থেকে একটি বিমানে সিডনি পৌঁছান। পরে করোনা পরীক্ষায় তাদের শরীরে ওমিক্রন ভেরিয়েন্ট শনাক্ত হয়।

এদিকে করোনার নতুন ধরণ ‘ওমিক্রন’ সংক্রমণের আতঙ্কে বিশ্ব বাণিজ্য সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন শেষ মুহূর্তে স্থগিত করা হয়েছে ৪ বছরের মধ্যে এটি বিশ্ব বাণিজ্য সংস্থার বৃহত্তম বাণিজ্য সম্মেলন। জেনেভায় এই সম্মেলনে ১৬৪টি সদস্য দেশের ১০০ বেশী মন্ত্রী এবং ৪,০০০ বেশী প্রতিনিধি অংশ নেওয়ার কথা ছিল।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

আফ্রিকায় করোনা সংক্রমণ ‘উল্লেখযোগ্য হারে হ্রাস’ পাচ্ছে: ডব্লিউএইচও

আরও চাপে বরিস জনসন 

সেপ্টেম্বরে মহাকাশে যাবেন পঞ্চম রুশ নারী নভোচারী

২০ বছর পর হেলমান্দ নদীর পানির পাচ্ছে ইরান

এ সম্পর্কিত আরও পড়ুন

‘ইউক্রেনে অভিযান চালালে তা রাশিয়ার জন্য বিপর্যয়কর হবে’

পরবর্তী নির্বাচনেও বাইডেনের রানিং মেট হচ্ছেন কমলা হ্যারিস

রাখাইনে জাতিগত ক্ষমতার লড়াইয়ে উদ্বিগ্ন মুসলমানরা 

ডুরান্ড লাইন নিয়ে তালেবানের সতর্কবার্তা পাকিস্তানের জন্য কতটুকু হুমকি