শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তৃতীয় ধাপে সহিংসতাহীন নির্বাচন দাবি ইসির

আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৮:৩১

তৃতীয় ধাপের ইউপি নির্বাচনকে সহিংসতাহীন নির্বাচনের মডেল হিসেবে দাবি করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হুমায়ুন কবীর খোন্দকার। রবিবার (২৮ নভেম্বর) ভোট গ্রহণ শেষে নির্বাচন কমিশন ভবনে মিডিয়া ব্রিফিংয়ে এ দাবি করেন তিনি। সচিবের মতে, কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া এবারের ভোট গ্রহণ শান্তিপূর্ণ হয়েছে এবং ভোটাররাও উৎসব মুখর পরিবেশে ভোট প্রদান করতে পেরেছেন।

ব্রিফিংয়ে জানানো হয়, এক হাজারটি ইউপি এবং ৯টি পৌরসভায় ভোট গ্রহণের কথা থাকলেও চট্টগ্রাম জেলার ১৪টি ইউপিতে বিনা প্রতিদ্ধন্দ্বিতা সব চেয়ারম্যান মেম্বার নির্বাচিত হওয়ায় সেখানে ভোট গ্রহণের প্রয়োজন হয়নি। বাকি ৯৮৬টি ভোটকেন্দ্রে প্রাথমিক হিসেবে ৭০ শতাংশের বেশি ভোট কাস্ট হয়েছে। এ ছাড়া ভোটকেন্দ্র প্রিসাইডিং অফিসারদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ২১টি ভোট কেন্দ্রে নির্বাচন স্থগিত করা হয়েছে বলেও জানানো হয়। 

লহ্মীপুরের এসএ টিভির সাংবাদিক আহত হওয়া প্রসঙ্গে হুমায়ুন কবির খোন্দকার বলেন, এ বিষয়ে অবগত হওয়ার সঙ্গে সঙ্গে আমরা জেলা প্রশাসনকে জানিয়েছি। তারা ক্যামেরা উদ্ধার এবং মামলার প্রস্তুতি নিচ্ছেন।

আগের দুই ধাপের নির্বাচনের তুলনায় আজকের ভোট গ্রহণে সহিংসতা কম হয়েছে দাবি করে তিনি বলেন, আইন শৃঙ্খলা বাহিনী আগের চেয়ে বেশি তৎপর ছিল এবং প্রতিদ্ধন্দ্বী প্রার্থীরাও সহনশীল আচরণ করেছে। এমন হলে ধীরে ধীরে সহিংসতা কমবে বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন আগের চেয়ে এবার বিচ্ছিন্ন ঘটনার পরিমান কমেছে। আগে সহিংসতায় প্রাণহানী ঘটলেও এবার কোন প্রাণহানীর ঘটেনি। তবে নির্বাচন কমিশন প্রত্যাশা করে কোথাও একটিও সহিংসতার ঘটনা ঘটবে না।

ব্রিফিংয়ের সময় ইসির অতিরিক্ত সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ইত্তেফাক/এসআই