মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

গণি সরকারকে ভেতর থেকে পতন ঘটিয়েছে তালেবান

আপডেট : ২৯ নভেম্বর ২০২১, ২১:৫৪

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গণির নেতৃত্বাধীন সরকারের ভেতরে অনুপ্রবেশ করা তালেবানের অনুচরেরা কাবুলের পতন ঘটানোর বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

পত্রিকাটিতে প্রকাশিত এক রিপোর্ট অনুসারে- ক্লিন শেইভ, জিন্স ও স্পোর্টিং সানগ্লাস পরা তালেবানের গোয়েন্দারা আফগান সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয়, ব্যবসা-বাণিজ্য ও সাহায্য সংস্থার ভেতরে ঢুকে পড়েছিল। মার্কিন সমর্থিত সরকারকে উৎখাত করে ২০ বছর ধরে সশস্ত্র লড়াই করা তালেবানকে তারাই ক্ষমতায় ফিরিয়ে এনেছে।

তালেবানের গেরিলা কমান্ডার মোহাম্মাদ সেলিম সা’দের সাক্ষাৎকারের ভিত্তিতে ওয়াল স্ট্রিট জার্নাল এই রিপোর্ট করেছে যিনি বর্তমানে কাবুল বিমানবন্দরের সিকিউরিটি কমান্ড সেন্টারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। সাক্ষাৎকারে উঠে এসেছে- কীভাবে এই গেরিলা গোষ্ঠী রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে গণি সরকার ও তার পশ্চিমা পৃষ্ঠপোষকদের ছুঁড়ে ফেলে কাবুলের নিয়ন্ত্রণ নিয়েছে।

সেলিম সা’দ জানান, প্রতিটি সংস্থা ও বিভাগে আমাদের অনুচর ছিল। কাবুলে আগে থেকে অবস্থান নেয়া ইউনিট কৌশলগত স্থানগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এমনকি আমি যে অফিসে আছি সেখানেও আমাদের লোকজন ছিল।” পার্সটুডে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৬

আরব সাগরে ভারত-রাশিয়ার নৌমহড়া 

খোঁজ মিললো সাড়ে ৪ হাজার বছরের পুরনো রাজপথের

এ সম্পর্কিত আরও পড়ুন

স্পেনের মাদক সম্রাট গ্রেফতার

আমিরাতে ড্রোন হামলা, নিহত ৩

‘সুপার মম’ খ্যাত সেই বাঘিনীর মৃত্যু 

চীনে জন্মহার হ্রাসের রেকর্ড