মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

আফগানিস্তানে মানবিক সাহায্যের বিবেচনায় বিশ্ব ব্যাংক

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ১৩:১০

তালেবান ক্ষমতা দখলের পর বিশ্বব্যাংক আফগানিস্তানে আর্থিক সহায়তা স্থগিত করেছে। তবে প্রতিষ্ঠানটি দেশে চলমান মানবিক সংকটের মধ্যে সাহায্য পুনরায় শুরু করার কথা বিবেচনা করছে।  বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

বিশ্বব্যাংকের কর্মকর্তারা মঙ্গলবার স্থানীয় সময় একটি অনানুষ্ঠানিক বৈঠকে মওকুফ নিয়ে আলোচনা করবেন। পূর্বে, আফগানিস্তানের উন্নয়নের জন্য ‘আফগানিস্তান কন্সট্রাকশন ট্রাস্ট ফান্ড’ (এআরটিএফ) নামে একটি তহবিল প্রতিষ্ঠিত হয়েছিল। স্থগিত তহবিলের অর্থ মানবিক সহায়তা হিসাবে স্থানান্তর করার পরিকল্পনা করা হয়েছে।

সূত্রের বরাত দিয়ে এএফপি জানায়, জাতিসংঘ এবং বর্তমানে আফগানিস্তানে কর্মরত বিভিন্ন মানবিক সংস্থার মাধ্যমে এই অর্থ প্রদান করা হবে। তবে কবে নাগাদ বিশ্বব্যাংকের সহায়তা ছাড় দেওয়া হবে, তা এআরটিএফের দাতাদের ওপরই নির্ভর করছে বলে এএফপিকে জানিয়েছে সূত্র। এই মুহূর্তে এআরটিএফ-এ ৩৪ জন দাতা রয়েছেন। প্রাক্তন আফগান সরকার এবং বেসামরিক বাজেটের প্রায় ৩০ শতাংশ সহায়তা একই তহবিল থেকে আসে।

গত আগস্টে আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর থেকে দেশটি গভীর আর্থিক সংকটে রয়েছে। তালেবানদের বিভিন্ন অনিয়মের জন্য যুক্তরাষ্ট্র আফগানিস্তানের রিজার্ভের এক হাজার কোটি মার্কিন ডলার জব্দ করেছে। একই কারণে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলও সহায়তা স্থগিত করেছে। এর মধ্যে আর্থিক সমস্যার পাশাপাশি খরায় জর্জরিত আফগানিস্তান। জাতিসংঘ সতর্ক করেছে যে প্রায়  ২ কোটি ২০ লাখ আফগান শীতের মাসগুলিতে "চরম" খাদ্য সংকটের মুখোমুখি হবে।

বিশ্বব্যাংকের সহায়তা চালু হওয়ায় কিছুটা স্বস্তি মিলছে। রয়টার্স জানিয়েছে যে আফগানিস্তানের মানবিক সংস্থাগুলো এআরটিএফ থেকে ৫০ কোটি ডলার পাবে বিশ্বব্যাংকের উদ্যোগের অগ্রগতি হিসাবে।

ইত্তেফাক/এফএস

এ সম্পর্কিত আরও পড়ুন

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৬

আফগানিস্তানে নারী বিক্ষোভকারীদের ওপর মরিচের গুঁড়া নিক্ষেপ 

শিল্পীর সামনে বাদ্যযন্ত্র পুড়িয়ে দিলো তালেবান 

‘তালেবানের বিরুদ্ধে দাঁড়ালে ধ্বংস করে দেওয়া হবে’

এ সম্পর্কিত আরও পড়ুন

আফগান জনগণকে ফেলে যাবে না পাকিস্তান: ইমরান খান

‘মৃত্যুর দ্বারপ্রান্তে লাখ লাখ আফগান’

আফগানিস্তানে পৃথক হামলায় ৫ জন নিহত

আফগানিস্তানে পাকিস্তানের সিনিয়র তালেবান নেতাকে হত্যা