মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

শতাধিক আফগান সেনাকে হত্যা ও গুম করেছে তালেবান: এইচআরডব্লিউ

আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ০০:১১

গত আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখলের পরই বিরোধীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল তালেবান। গোষ্ঠীটির নেতারা বলেছিলেন, কারো ওপর কোনো ধরনের প্রতিশোধ নেওয়া হবে না। কিন্তু আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) সাম্প্রতিক প্রতিবেদন বলছে ভিন্ন কথা। সেখানে দাবি করা হয়েছে, তালেবান ক্ষমতায় আসার পর থেকে দেশটিতে আগের সরকারের শতাধিক সৈন্য নিহত অথবা নিখোঁজ হয়েছেন। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান সরকার সাধারণ ক্ষমা ঘোষণার অঙ্গীকার করেছিলেন। কিন্তু, তা সত্ত্বেও সাবেক সৈন্য এবং পুলিশকে লক্ষ্যবস্তু করা থেকে সশস্ত্র এই গোষ্ঠীটির স্থানীয় কমান্ডারদের বিরত রাখতে পারেনি। সাবেক সরকারি সৈন্য ও পুলিশ সদস্যদের হত্যাকাণ্ডে তালেবান নেতাদের সম্মতি ছিল বলে অভিযোগ করেছে হিউম্যান রাইটস ওয়াচ। তবে, এ অভিযোগ অস্বীকার করেছেন তালেবানের এক মুখপাত্র।

দীর্ঘ ২০ বছর পর গত আগস্টে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেয় মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী। এর পরই একদিনের (১৫ আগস্ট) ব্যবধানে গনি সরকারের পতন ঘটে। তিনি আফগানিস্তান ছেড়ে পালিয়ে যান। সেদিনই আফগান প্রেসিডেন্ট ভবনের নিয়ন্ত্রণ নেয় তালেবান।

হিউম্যান রাইটস ওয়াচের তথ্যানুযায়ী, আফগানিস্তানে অনেককে লক্ষ্যবস্তুতে পরিণত করে হত্যা অব্যাহত রেখেছে তালেবান। বিশেষ করে দেশটির গজনি, হেলমান্দ, কুন্দুজ ও কান্দাহার প্রদেশে ১০০ জনের বেশি মানুষ হত্যাকাণ্ডের শিকার হয়েছেন অথবা নিখোঁজ রয়েছেন।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৬

আরব সাগরে ভারত-রাশিয়ার নৌমহড়া 

খোঁজ মিললো সাড়ে ৪ হাজার বছরের পুরনো রাজপথের

এ সম্পর্কিত আরও পড়ুন

স্পেনের মাদক সম্রাট গ্রেফতার

আমিরাতে ড্রোন হামলা, নিহত ৩

‘সুপার মম’ খ্যাত সেই বাঘিনীর মৃত্যু 

চীনে জন্মহার হ্রাসের রেকর্ড