বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

‘সমতার বাংলাদেশ এইডস ও অতিমারি হবে শেষ’

আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ০৩:০৯

আজ ১ ডিসেম্বর, বিশ্ব এইডস দিবস। প্রতিবারের মতো এবারও স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ দিবসটি পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ বছর দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘সমতার বাংলাদেশ এইডস ও অতিমারি হবে শেষ’। ১৯৮৮ সাল থেকে এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্বে এ দিবসটি পালন করে থাকে।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক পৃথক বাণী দিয়েছেন। এছাড়া আজ সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস মিলনায়তনে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। সভায় স্বাস্থ্যমন্ত্রী চলতি বছরের এইডস পরিস্থিতি তুলে ধরবেন। পাশাপাশি আসিডিডিআর,বি, ব্রাক, সেভ দ্যা চিলড্রেনসহ বেসরকারি সংস্থাগুলো সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

বাংলাদেশে জাতীয় এইডস/এসটিডি কন্ট্রোল প্রোগ্রামের তথ্য মতে, বাংলাদেশে ১৯৮৯ সালে রোগটি প্রথম ধরা পড়ে। ধারণা করা হয়, বর্তমান দেশে ১৪ হাজার এইডস আক্রান্ত রোগী রয়েছে। এর মধ্যে ২০২০ সালে ৬০ হাজার ৪২৮ জন ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে পরীক্ষা আওতায় আনা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, ২০২০ সালে বিশ্বে এইচআইভি আক্রান্ত মানুষের আনুমানিক সংখ্যা ছিল ৩ কোটি ৭৭ লাখ। গত বছর এইচআইভির কারণে ৬ লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয় এবং ১৫ লাখ মানুষ নতুন করে সংক্রমিত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৭৩ শতাংশ অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি (এআরটি) পেয়েছে।

 

 

ইত্তেফাক/ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন

‘সমৃদ্ধ অঞ্চল গড়ে তুলতে ভারতের সঙ্গে কাজ করবে বাংলাদেশ’

‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বিশ্বে ১৩তম বাংলাদেশ

গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ

এক দিনে ৩০ শতাংশ বেড়ে করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৪ হাজার ছাড়ালো

এ সম্পর্কিত আরও পড়ুন

‘জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার’

‌‘জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একযোগে কাজ করতে হবে’

বাংলাদেশ থেকে সার কিনতে আগ্রহী ভুটান

পাসপোর্ট সূচকে ৫ ধাপ এগুলো বাংলাদেশ