সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

কাতারে তালেবান-যুক্তরাষ্ট্র বৈঠক অনুষ্ঠিত

আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ০৭:২২

কাতারের রাজধানী দোহায় আফগানিস্তানের সিনিয়র তালেবান প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রতিনিধিরা। পশ্চিমা দলটির নেতৃত্ব দিয়েছেন আফগানিস্তানের জন্য বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট। সোমবার ও মঙ্গলবার (২৯ ও ৩০ নভেম্বর) তারা সেখানে বৈঠক করেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘উভয় পক্ষ আফগানিস্তানে মানবিক সংকটে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করেছে। মার্কিন প্রতিনিধি দল পরিস্থিতি মোকাবিলায় জাতিসংঘের প্রচেষ্টাতে সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে।

বৈঠকে মার্কিন কর্মকর্তারা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। এ সময় তালেবানকে সব আফগানদের অধিকার রক্ষার জন্য আহ্বান জানান তারা। পাশাপাশি সাধারণ ক্ষমার নীতি বহাল এবং একটি অন্তর্ভুক্তিমূলক ও প্রতিনিধিত্বমূলক সরকার গঠনের জন্য অতিরিক্ত পদক্ষেপ গ্রহণ করতে অনুরোধ করেন।’

মার্কিন কর্মকর্তারা তালেবানকে নারী ও মেয়েদের জন্য দেশব্যাপী শিক্ষার সব স্তরে অনুমতি প্রদানের প্রতিশ্রুতি বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন।

জবাবে তালেবান নেতারা বলেন, তারা শিক্ষায় পূর্ণ প্রবেশাধিকারের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে জড়িত থাকার জন্য প্রস্তুত থাকবে। পাশাপাশি সব স্তরের স্কুলে নারী ও মেয়েদের নথিভুক্ত করার অগ্রগতি যাচাই ও নিরীক্ষণের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছে তারা। বিবৃতিতে উল্লেখ করা হয়।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেন থেকে মার্কিন কর্মীদের দেশে ফেরার নির্দেশ

করোনা টিকা বাধ্যতামূলক নীতির বিরুদ্ধে ওয়াশিংটনে বিক্ষোভ

অসলোতে তালেবান ও পশ্চিমা কূটনীতিকদের বৈঠক

এ সম্পর্কিত আরও পড়ুন

মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত সাবেক সিরীয় কর্মকর্তা

সৌদিতে ক্ষেপণাস্ত্র হামলায় বাংলাদেশিসহ আহত ২