শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

২১ সালে বিশ্বব্যাপী মসজিদে যত হামলা

আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ২০:০৫

২০২০ সালের ১ ডিসেম্বর থেকে চলতি বছরের ১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের মসজিদে অন্তত ১০টি হামলার ঘটনা ঘটেছে। কোথাও ফেটেছে বোমা, কোথাও নিরাপত্তাবাহিনী গুলি চালিয়েছে। কোথাও বা স্রেফ উত্তেজিত জনতা মসজিদে হামলা চালিয়েছে। এছাড়া সিঙ্গাপুরে একটি মসজিদে হামলার পরিকল্পনাকারীকে ঘটনার আগেই আটক করা হয়েছে। এসব ঘটনায় অন্তত ৫২ মারা গেছেন। আর আহত হয়েছেন ৩৩৩ জন। এসব ঘটনার অধিকাংশই ঘটেছে আফগানিস্তান ও ফিলিস্তিনে।  

৮ মে ২০২১
জেরুজালেমের আল আকসা মসজিদে ইসরায়েলি নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে ফিলিস্তিনিরা। বিবিসি জানিয়েছে, এতে অন্তত ১৬৩ জন ফিলিস্তিনি আহত হয়। এই সময় ছয় ইসরায়েলি পুলিশ কর্মকর্তাও আহত হন। আহত ব্যক্তিদের বেশির ভাগই আল আকসা মসজিদে ছিলেন। ইসরায়েলি পুলিশ সেখানে রাবার বুলেট ও গ্রেনেড ছোড়ে। আর ফিলিস্তিনিরা পাথর ও বোতল ছোড়ে।

১০ মে ২০২১
আবারও আল আকসা মসজিদে সংঘর্ষের ঘটনা ঘটে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকা থেকে ৭০টির বেশি ফিলিস্তিনি পরিবার উচ্ছেদের ঝুঁকির মুখে পড়েছে। তা নিয়েই সপ্তাহ ধরে উত্তেজনা শুরু হয়। ইহুদি বসতি স্থাপনকারীদের একটি সংস্থার আবেদনের পরিপ্রেক্ষিতে ওই পরিবারগুলোকে উচ্ছেদের পক্ষে রায় দিয়েছিলেন ইসরায়েলি আদালত। এর বিরুদ্ধে ইসরায়েলের সুপ্রিম কোর্টে আপিল শুনানিকে সামনে রেখে দুই পক্ষে উত্তেজনা দেখা দেয়।

১৪ মে ২০২১
এদিন আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি মসজিদে এক বোমা হামলায় অন্তত ১২ জন নিহত হন। আহত হন বেশ কয়েকজন। কাবুলের উপকণ্ঠে একটি মসজিদে নামাজ আদায়ের সময় এ ঘটনা ঘটে।

২১ মে ২০২১
গাজা উপত্যকায় যুদ্ধবিরতির পর আল–আকসা মসজিদ চত্বরে মুসল্লিদের ওপর হামলা চালায় ইসরায়েলের নিরাপত্তা বাহিনী। অধিকৃত পূর্ব জেরুজালেমের মসজিদটিতে জুমার নামাজ পড়তে যাওয়া মুসল্লিরা এ হামলার শিকার হন। কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল–জাজিরা এ খবর জানিয়েছে।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানায়, এ হামলায় অন্তত ২০ জন মুসল্লি আহত হন। তাদের মধ্যে গুরুতর দুইজনকে পার্শ্ববর্তী হাসপাতালে ভর্তি করা হয়।

১৯ জুন ২০২১
পবিত্র আল–আকসা মসজিদ প্রাঙ্গণে আবারও ফিলিস্তিনিদের ওপর হামলা চালায় ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে অবমাননার প্রতিবাদে শুক্রবার জুমার নামাজের পরে এই মসজিদ প্রাঙ্গণ থেকে মিছিল শুরুর প্রস্তুতি নিচ্ছিলেন ফিলিস্তিনি মুসল্লিরা। মিছিল শুরুর আগেই ইসরায়েলি বাহিনী হামলা চালিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এতে আহত হয়েছেন সাংবাদিকসহ অন্তত তিন জন। খবর আল জাজিরার।  

৩ অক্টোবর ২০২১
কাবুলের একটি মসজিদের কাছে  করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।  বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। আইএসের প্রচারণার মাধ্যম ‘আমাক’-এ দাবি করা হয়, জঙ্গিগোষ্ঠীটির এক আত্মঘাতী বোমা হামলাকারী কাবুলের মসজিদের কাছে হামলা চালায়। হামলায় অন্তত পাঁচজন নিহত হন। আহত হন বেশ কয়েকজন।

৮ অক্টোবর ২০২১
আফগানিস্তানের কুন্দুজ শহরের একটি মসজিদে বোমা হামলায় শতাধিক মানুষ হতাহত হয়।  জুমার নামাজের পর এই হামলার ঘটনা ঘটে। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বিদেশি সেনা প্রত্যাহারের পর এটি সবচেয়ে বড় রক্তক্ষয়ী হামলার ঘটনা। ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে। রয়টার্সের খবরে শতাধিক ব্যক্তি হতাহত হওয়ার খবর জানানো হয়।

১৫ অক্টোবর ২০২১
আফগানিস্তানের একটি শিয়া মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ১৬ জন নিহত ও ৩২ জন আহত হয়েছেন বলে জানা যায়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, জুমার নামাজ চলাকালে বিস্ফোরণটি ঘটে। দেশটির কান্দাহার শহরের বিবি ফাতিমা শিয়া মসজিদে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

১২ নভেম্বর ২০২১
আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের স্পিনঘর জেলায় একটি মসজিদে জুমার নামাজের সময় বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে অন্তত ৩ জন নিহত ও আরও ১৫ জন আহত হয়েছেন। এএফপির খবর।

২৬ নভেম্বর ২০২১
ব্রাজিলের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রদেশ পারানের শহর পোন্তা গ্রোসায় একটি মসজিদে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গত ২৬ নভেম্বর এই ঘটনা ঘটে বলে জানিয়েছে আরব নিউজ।

প্রতিবেদনে বলা হয়, ফজরের নামাজের আগে হুসাইনিয়া নামে ওই মসজিদে কয়েকজন অজ্ঞাত প্রবেশ করে। পরে সেখানে ভাঙচুর করা হয়। পবিত্র কুরআনে দেওয়া হয় আগুন। সেইসঙ্গে মসজিদের দেওয়ালে লিখে দেওয়া কুরুচিপূর্ণ বক্তব্য। হামলাটি কারা করেছে সে বিষয়ে এখনো নিশ্চিত কিছু জানায়নি কর্তৃপক্ষ।

২৮ জানুয়ারি ২০২১
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে রক্তক্ষয়ী হামলার ঘটনায় উৎসাহিত হয়ে সিঙ্গাপুরে দুটি মসজিদে হামলার ষড়যন্ত্র করার অভিযোগ ওঠে এক কিশোরের (১৬) বিরুদ্ধে। এ অভিযোগে তাকে হেফাজতে নেয় পুলিশ। খবর বিবিসির।

ইত্তেফাক/এনই

এ সম্পর্কিত আরও পড়ুন

আরও চাপে বরিস জনসন 

সেপ্টেম্বরে মহাকাশে যাবেন পঞ্চম রুশ নারী নভোচারী

২০ বছর পর হেলমান্দ নদীর পানির পাচ্ছে ইরান

‘ইউক্রেনে অভিযান চালালে তা রাশিয়ার জন্য বিপর্যয়কর হবে’

এ সম্পর্কিত আরও পড়ুন

পরবর্তী নির্বাচনেও বাইডেনের রানিং মেট হচ্ছেন কমলা হ্যারিস

রাখাইনে জাতিগত ক্ষমতার লড়াইয়ে উদ্বিগ্ন মুসলমানরা 

ডুরান্ড লাইন নিয়ে তালেবানের সতর্কবার্তা পাকিস্তানের জন্য কতটুকু হুমকি

‘খ্রিষ্টান ক্রুসেডে’ পদদলিত হয়ে নিহত ২৯